আল্যা সর্বব্যাপী – তিনি বরাহেও আছেন, বিষ্ঠাতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি বোরখাতেও আছেন, বিকিনিতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি জলাশয়েও আছেন, মলাশয়েও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি উটমূত্রেও আছেন, কামসূত্রেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি আরশেও আছেন, ঢেঁড়শেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি হাশরেও আছেন, বাসরেও আছেন

শনিবার, ১২ ডিসেম্বর, ২০০৯

বদের বদ নাস্তিকদের সাথে তর্কের তরিকা

Christians Tips To Doing Battle With Evil Atheists নামের এই লেখাটি পড়ে বড়োই আমোদিত হয়েছি এবং নাস্তিকদের সাথে তর্ক করার টিপসের কিয়দংশ উল্লেখ না করে পারছি না।

মনে রাখতে হবে:

১. তারা আমাদেরই মতো মানুষ। এতোদিন ধরে যে-বিশ্বাস আপনাদের দেয়া হয়েছে, তার বিপরীতমুখী সত্য এই যে, তারা নিচু শ্রেণীর প্রাণী নয়...

২. আপনার চেয়ে তারা স্মার্ট - এমন সম্ভাবনা প্রবল। তাদের সাথে পেরে ওঠা কঠিন হতে পারে...

৩. তারাও আপনার মতোই নরমাল, হয়তো আপনার চাইতে একটু বেশিই...

৪. খুব সম্ভব, বিতর্কে তারা আপনাকে কোণঠাসা করে ফেলবে। এমন সম্তাবনা প্রবল যে, তারা তাদের অবস্থান বিষয়ে গভীরভাবে চিন্তা করে দেখেছে এবং তাদের বিশ্বাসের কারণ তারা স্পষ্ট উপলব্ধি করতে পারে। আমরা হয়তো স্রেফ কিছু যুক্তি উপস্থাপন করবো, যেগুলো আমরা শুনেছি এমন একজনের কাছে, যিনি এই যুক্তিগুলোর সাহায্যে শত্রুপক্ষকে ধ্বংস করে ফেলা সম্ভব বলে নিশ্চয়তা দিয়েছেন। কিন্তু সমস্যা হলো, নাস্তিকদের অনেকেই এই একই যুক্তিগুলো অজস্রবার শুনেছে এবং অনায়াসে সে-সবের মোকাবেলা করতে পারে।

৫. বাইবেল বিষয়ে তাদের জ্ঞানকে আন্ডারএসটিমেট করবেন না। গড়পড়তা খ্রিষ্টানের চেয়ে বাইবেল তারা অনেক বেশি ভালো জানে। বাইবেলের যে-অংশগুলো আপনাকে বিব্রতকর অবস্থায় ফেলবে, সেগুলো তাদের খুব ভালো জানা আছে এবং আপনাকে বেকায়দায় ফেলতে সে-সবের উদ্ধৃতি দিতে তারা দ্বিধা করবে না।

এর পরে উল্লেখ করা হয়েছে বিতর্কের স্ট্র্যাটেজি। পড়ে দেখতে পারেন।

বাইবেল কম-জানা বা বেশি-জানা প্রসঙ্গে একটা কৌতুক মনে পড়লো:

- কমিউনিস্ট কাকে বলা যায়?
- যে মার্কস আর লেলিনের লেখাগুলো পড়ে।
- আর অ্যান্টি-কমিউনিস্ট?
- লেখাগুলো পড়ে যে বোঝে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন