আল্যা সর্বব্যাপী – তিনি বরাহেও আছেন, বিষ্ঠাতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি বোরখাতেও আছেন, বিকিনিতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি জলাশয়েও আছেন, মলাশয়েও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি উটমূত্রেও আছেন, কামসূত্রেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি আরশেও আছেন, ঢেঁড়শেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি হাশরেও আছেন, বাসরেও আছেন

বুধবার, ১১ নভেম্বর, ২০০৯

তথ্য ও যুক্তির ধারে ধরাশায়ী ধর্ম

ব্রিটিশ ডেইলি টেলিগ্রাফ পত্রিকার খবরটি পড়ে মনটা খুশি হয়ে উঠলো। 

বিবিসি ওয়ার্ল্ড নিউজ চ্যানেলে গত সাতই নভেম্বর জনপ্রিয় অনুষ্ঠান Intelligence Squared Debate-এর বিষয় ছিলো – The Catholic Church is a force for good in the world?

বিতর্ক শুরুর আগে ভোট নেয়া হয়েছিল দর্শকদের ভেতরে। বিষয়টির সপক্ষে ভোট দেয় ৬৭৮ জন, বিপক্ষে – ১১০২, অনির্ধারিত – ৩৪৬। 
 
চার্চের পক্ষে বক্তব্য রাখেন চার্চবিশপ John Onaiyekan এবং সংসদ সদস্যা Anne Widdecombe। বিপক্ষের বক্তারা ছিলেন সাংবাদিক ও সমালোচক Christopher Hitchens এবং লেখক, অভিনেতা ও নাট্যকার Stephen Fry।

বিতর্কটা বেজায় একপেশে হলেও দর্শকদের অংশগ্রহণ ও করতালিতে প্রাণবন্ত ছিলো পুরো অনুষ্ঠানটি। ধর্মবিরোধী দুই বক্তার শাণিত যুক্তির সামনে প্রতিপক্ষের দু’জন রীতিমতো অসহায় বোধ করেন।

অনুষ্ঠান শেষে আবার নেয়া ভোটের ফলাফল আগেই কিছুটা অনুমান করতে পেরেছিলেন চার্চের পক্ষের বক্তা Anne Widdecombe। তিনি বলেছিলেন, ভোটের ফলাফল “ডিসকারেজিং” হতে যাচ্ছে। আসলে ফলাফলটি হয় চার্চপক্ষীয়দের জন্য ভয়াবহ হতাশাব্যঞ্জক। সপক্ষে – ২৬৮ (মাইনাস ৪১০), বিপক্ষে – ১৮৭৬ (প্লাস ৭৭৪), অনির্ধারিত – ৩৪।
 
 
৪৫ মিনিটের পুরো অনুষ্ঠানটি ইউটিউবে এখানে দেখা যাবে (পাঁচ খণ্ডে বিভক্ত)।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন