আল্যা সর্বব্যাপী – তিনি বরাহেও আছেন, বিষ্ঠাতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি বোরখাতেও আছেন, বিকিনিতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি জলাশয়েও আছেন, মলাশয়েও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি উটমূত্রেও আছেন, কামসূত্রেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি আরশেও আছেন, ঢেঁড়শেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি হাশরেও আছেন, বাসরেও আছেন

শনিবার, ২৭ মার্চ, ২০১০

Nothing Compares 2 u, Sinead O'Connor


নিজের সময়ের চেয়ে এগিয়ে ছিলেন Sinead O'Connor - অসাধারণ কণ্ঠের অধিকারিণী আইরিশ গায়িকা। ক্যাথলিক চার্চে শিশুদের যৌননিপীড়নের বিরুদ্ধে সোচ্চার প্রতিবাদ করেছেন। ১৯৯০ সালে সারা বিশ্বে সাড়া জাগানো গান Nothing Compares 2 u গাবার দু'বছর পরেই আমেরিকার NBC চ্যানেলের Saturday Night Live অনুষ্ঠানে তিনি বব মার্লের War গানটির a cappella ভার্শন (বাদ্যযন্ত্রের সঙ্গত ছাড়া গাওয়া খালি গলায় গাওয়া গান) গেয়ে শোনান। ক্যাথলিক চার্চের শিশুধর্ষণের প্রতিবাদে তিনি গানটির লিরিকসে racism-এর জায়গায় ব্যবহার করেন child abuse। গানের শেষে তিনি, একদা ক্যাথলিক ধর্মযাজকের যৌননিপীড়নের শিকার, ক্যামেরার সামনে পোপ জন পলের একটি ছবি ক্যামেরার সামনে তুলে ধরে উচ্চারণ করেন evil, তারপর টুকরো টুকরো করে ছিঁড়ে ফেলে বলেন, Fight the real enemy এবং ছবির ছেঁড়া টুকরোগুলো ক্যামেরার দিকে ছূঁড়ে দেন। ভিডিওতে দেখুন পুরো ঘটনাটি।


ডাউনলোড লিংক (৮ মেগাবাইট)




তাঁর এই প্রতিবাদের লক্ষ্য ছিলো ভ্যাটিকান। নিপীড়িতদের প্রতি ভ্যাটিকানের নির্লিপ্ততা, পক্ষান্তরে অপরাধীদের রক্ষার প্রাণান্তকর প্রয়াসের প্রতিবাদ করেছেন তিনি। নিজের অবস্থানে তিনি এখনও অনমনীয়।



কিছুটা অপ্রাসঙ্গিক:
১. আধুনিক প্রযুক্তি ব্যবহার করে তৈরি বব মার্লে ও Sinead O'Connor-এর ডুয়েট War-এর ভিডিও
২. Sinead O'Connor-এর Nothing Compares 2 u-এর ভিডিও (আমার ব্যক্তিগত মতামত - অবশ্যদ্রষ্টব্য ভিডিও)
৩. অডিও ভার্শন 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন