আল্যা সর্বব্যাপী – তিনি বরাহেও আছেন, বিষ্ঠাতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি বোরখাতেও আছেন, বিকিনিতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি জলাশয়েও আছেন, মলাশয়েও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি উটমূত্রেও আছেন, কামসূত্রেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি আরশেও আছেন, ঢেঁড়শেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি হাশরেও আছেন, বাসরেও আছেন

শনিবার, ২২ মে, ২০১০

রসবোধহীন মুসলমানেরা


মুসলমানেরা যদি সহজভাবে হিউমার উপভোগ করতে পারতো এবং যদি একটু সহনশীল (ইসলামী অর্থে নয়) হতে শিখতো! 

দক্ষিণ আফ্রিকার মেইল অ্যান্ড গার্ডিয়ান পত্রিকায় প্রকাশিত নিচের কার্টুনটি নিয়ে মুসলমানেরা যা করেছে, তাতে স্পষ্টতই তাদের ঐতিহ্যবাহী সংকীর্ণমনস্কতা, রসবোধহীনতা ও অসহনশীলতাই প্রকাশ পেলো আরও একবার।


পত্রিকায় কার্টুনটির প্রকাশ রোধ করতে স্থানীয় জামায়তুল উলামা (Council of Muslim Theologians) আদালত পর্যন্ত দৌড়োয়। কাউন্সিলের সভাপতি ইহসান হেনড্রিক্স এই কার্টুনে "ষড়যন্ত্রের" আভাস পেয়েছিলেন।

তাদের দাবি অমূলক ঘোষণা করে আদালতে বিচারক বলেন, "একজন বিচারক ও একজন মুসলমান হিসেবে আমি আমাদের সংবিধান ও আদালতের আইনকানুন মেনে চলতে বাধ্য।" 

এর পরে ইহসান সাহেব সুর পাল্টিয়ে বলেন, "আমরা মুসলিম সম্প্রদায়কে শান্ত হবার আহ্বান জানিয়েছি।"

কী আচাইয্য কথা! মুসলসান বিচারক এমন রায় দিলেন! তারপরে জামায়তুল উলামা নীরবে সিদ্ধান্ত মেনে নিলো সহিংসতা ছাড়া! ২০ মে'র ঘটনার পর মুসলমানদের কি একটু একটু করে শুভবোধোদয় হতে শুরু করলো?

না, আশাবাদ মাত্রা ছাড়িয়ে যাচ্ছে। কারণ অজস্র মুসলমান পত্রিকা অফিসে ফোন করে নানা মাত্রার হুমকি প্রদান করেছে।

পত্রিকাটিকে স্যাল্যুট। মাথা নত করেনি বলে।

কৃতজ্ঞতা স্বীকার: সংবাদটির লিংক পাঠিয়েছেন আরিফুর রহমান।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন