আল্যা সর্বব্যাপী – তিনি বরাহেও আছেন, বিষ্ঠাতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি বোরখাতেও আছেন, বিকিনিতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি জলাশয়েও আছেন, মলাশয়েও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি উটমূত্রেও আছেন, কামসূত্রেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি আরশেও আছেন, ঢেঁড়শেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি হাশরেও আছেন, বাসরেও আছেন

বৃহস্পতিবার, ৩০ সেপ্টেম্বর, ২০১০

সুশিক্ষা ও ধর্মহীনতা সমানুপাতিক


ধর্মে ব্যাপক বিশ্বাস, কিন্তু ধর্ম বিষয়ে জ্ঞান একেবারেই যা-তা পর্যায়ের, ধর্মবিশ্বাসীদের মধ্যে এ তো আমরা হরহামেশাই দেখছি। মুসলমানদের কথাই ধরা যাক (যেহেতু আমরা মূলত তাদের দ্বারাই পরিবেষ্টিত)। কোরান-হাদিস না পড়েই ওসবে অটল বিশ্বাস, গলার রগ ফুলিয়ে তর্ক করতে আসে কতোজন! নবীজির জীবন ও কীর্তি সম্পর্কে ন্যূনতম ধারণা নেই, তবু তাকে অনুকরণীয় ও মহাপুরুষ ভেবে বসে থাকা মানুষের সংখ্যা অগণ্য। এর পরেও ধর্ম বা নবী নিয়ে বিতর্কে আমাদেরকে, অর্থাৎ নির্ধার্মিকদেরকে, এমন প্রশ্নের সম্মুখীন হতে হয় প্রায়ই: "ধর্ম সম্পর্কে আপনে বেশি জানেন নাকি, মিয়া?"

আমাদের উত্তর হচ্ছে, "হ্যাঁ, জানি।" আমেরিকায় চালানো সাম্প্রতিক একটি জরিপেও দেখা গেছে, ধর্মবিশ্বাসীদের তুলনায় নাস্তিক ও অজ্ঞেয়বাদীরা ধর্ম বিষয়ে অনেক বেশি জ্ঞান রাখে।
এ প্রসঙ্গে লস এঞ্জেলেস টাইমস নিবন্ধের শুরুতেই লিখছে: "ঈশ্বর বিষয়ে কিছু জানতে চাইলে কোনও নাস্তিকের সঙ্গে কথা বলুন।"

এখানে আরও বলা হচ্ছে: Atheists and agnostics also tend to be relatively well educated, and the survey found, not surprisingly, that the most knowledgeable people were also the best educated. However, it said that atheists and agnostics also outperformed believers who had a similar level of education.

অর্থাৎ শিক্ষা মানেই সুশিক্ষা নয় এবং সুশিক্ষা ও ধর্মহীনতার মধ্যে সম্পর্ক স্পষ্টতই বিদ্যমান। সত্যজিৎ রায়ের অমোঘ বাণী স্মর্তব্য: "এরা যতো বেশি পড়ে, ততো বেশি জানে, ততো কম মানে।"

নিউ ইয়র্ক টাইমস শুরু করেছে এভাবে: "যে-কোনও বিচারেই আমেরিকানরা গভীরভাবে ধর্মবিশ্বাসী, তবে তারা ধর্ম বিষয়েও গভীরভাবে অজ্ঞ।" বিশ্বাসী থাকতে চাইলে অজ্ঞ থাকাটা আবশ্যক যে! বস্তুত অজ্ঞতাই বিশ্বাসের রক্ষক। আর তাই জরিপের ফলাফলে এতোটুকুও বিস্মিত নন American Atheists-এর সভাপতি Dave Silverman। তিনি বলছেন: ধর্ম বিষয়ে নাস্তিকেরা বিশ্বাসীদের চাইতে বেশি জানে, এ কথা আমি বহুবার শুনেছি। নাস্তিক্যবাদ সেই জ্ঞানেরই ফসল। 

তিনিই ফক্স নিউজে লিখলেন: Many religious people do not read their holy books for fear of finding things they don’t like, which will force them to consider whether those easy answers are valid, and whether death is in fact permanent. In other words, religious people already have doubts, and avoid reading their Bibles to avoid addressing those doubts.

Preachers, on the other hand, know that knowledge of the Bible can often lead to atheism, so they prefer the flock listen to the preacher talk about the Bible (which the preacher can edit as he sees fit), rather than read it themselves. This is how they make a (tax free) living. 

সিএনএন-এর রেলিজিয়ন ব্লগে শিরোনাম দেয়া হয়েছে: "ধর্ম বিষয়ে বিশেষ কিছু জানেন না? আপনি একা নন।" এখানেই দশ প্রশ্নের একটি টেস্টও আছে। প্রশ্নগুলো মূলত খ্রিষ্টধর্ম বিষয়ক। আমি দশটার মধ্যে আটটার সঠিক উত্তর দিতে পেরেছি  । আমাকে বলেছে: Very Nice! You know your stuff 

এই বিষয়ে সিএনএন-এর রিপোর্ট:



মনে হচ্ছে, জরিপটি ব্যাপক সাড়া জাগিয়েছে। আরও দু'টি টিভি-রিপোর্ট:


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন