আল্যা সর্বব্যাপী – তিনি বরাহেও আছেন, বিষ্ঠাতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি বোরখাতেও আছেন, বিকিনিতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি জলাশয়েও আছেন, মলাশয়েও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি উটমূত্রেও আছেন, কামসূত্রেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি আরশেও আছেন, ঢেঁড়শেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি হাশরেও আছেন, বাসরেও আছেন

রবিবার, ২৬ সেপ্টেম্বর, ২০১০

গ্যালিলিও ভুল বলেছিলেন!


ধর্মগুলো পৃথিবীকে ফিরিয়ে নিয়ে যেতে চায় অন্ধকারযুগে। অন্ধকারেই তাদের ব্যবসা ভালো জমে। বিজ্ঞান বরাবরই তাদের জারিজুরি ফাঁস করে দেয় বলে তার ওপর তাদের ভারি রাগ। একবার যেমন গ্যালিলিও নামের এক বেতমিজ এমনই এক দাবি করে বসলো যে, ঈশ্বর মিথ্যাবাদী বা ইডিয়ট হিসেবে প্রতিপন্ন হলো। বাইবেল-কোরানের বক্তব্যের বিপরীতমুখী এক ঘোষণা দিয়ে বসলো ব্যাটায়! বললো, ধর্মগ্রন্থে যা-ই লেখা থাক না কেন, পৃথিবী এই বিশ্বব্রহ্মাণ্ডের কেন্দ্র নয় এবং সূর্যের খেয়ে-দেয়ে কোনও কাজ নেই পৃথিবীকে প্রদক্ষিণ করার। বরং পৃথিবীই ঘোরে সূর্যের চারপাশে।  


শেষমেষ গোমড়া মুখে অমোঘ বৈজ্ঞানিক সত্য মেনে নিতে হয়েছে ধর্মগুলোকে, তবে পরাজয়ের ক্ষত শুকিয়ে যায়নি বলেই বোধ হয়। এই একবিংশ শতাব্দীতে এসে "গ্যালিলিও ভুল বলেছিলেন: চার্চ ছিলো সঠিক" নামে একটি কনফারেন্সের আয়োজন করেছে অন্ধকার যুগের জন্য নস্টালজিয়া-আক্রান্ত ডক্টরেট ডিগ্রিধারী (ডিগ্রি থাকলেই কাউকে শিক্ষিত বলা যায় না, সুশিক্ষিত তো নয়ই!) একদল ধার্মিক গবেট। 

আবাইলা পাবলিকে দুনিয়া ভরা 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন