আল্যা সর্বব্যাপী – তিনি বরাহেও আছেন, বিষ্ঠাতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি বোরখাতেও আছেন, বিকিনিতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি জলাশয়েও আছেন, মলাশয়েও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি উটমূত্রেও আছেন, কামসূত্রেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি আরশেও আছেন, ঢেঁড়শেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি হাশরেও আছেন, বাসরেও আছেন

রবিবার, ২৬ ডিসেম্বর, ২০১০

বিজ্ঞান যেভাবে বদলে দিয়েছে আমাদের পৃথিবী


গত পঞ্চাশ বছরের শ্রেষ্ঠ দশটি বৈজ্ঞানিক আবিষ্কারের কথা বলা হয়েছে ২৩ ডিসেম্বরে  বিবিসি-তে প্রচারিত এই ডকুমেন্টারিতে। এইসব আবিষ্কার বদলে দিয়েছে আমাদের পৃথিবী, আমাদের জীবনযাপনপদ্ধতি, আমাদের অভ্যেস, আমাদের দৃষ্টিভঙ্গি। 

আমরা কিন্তু এসব নিয়ে একেবারেই ভেবে দেখি না গভীরভাবে। আমরা এসবে এতোটাই অভ্যস্ত যে, অতীব বিস্ময়কর আবিষ্কারও আমাদের বিস্ময়বোধকে নাড়া দেয় না। 

শ্রেষ্ঠ দশ নির্বাচন বিষয়ে ভিন্নমত থাকতে পারে, বিতর্কও হতে পারে, তবে একটি কথা শতভাগ সত্য, এই আবিষ্কারগুলোর পেছনে পৃথিবীর সহস্র ধর্ম, তথাকথিত ঐশীগ্রন্থগুচ্ছ, স্বঘোষিত সব নবী-রসুল ও তাদের পিতাকুল বা পিতামহমণ্ডলীর কোনও ভূমিকা একেবারেই নেই (ভুল বললাম, মনে হয়। কারণ কোরানে নাকি পৃথিবীর সমস্ত আবিষ্কারের কথা নাকি লেখা আছে!)। উল্লেখিত এই উপকরণগুলো বরং বরাবরই বিজ্ঞানবিরোধিতার জন্যে বিখ্যাত। কারণটিও সর্বজনবিদিত: বিজ্ঞান দূর করে অজ্ঞানতার অন্ধকার, আর "সব ধর্মই জোনাকি পোকার মতো। ঔজ্জ্বল্য প্রদর্শনের জন্য তাদের প্রয়োজন অন্ধকার" (Arthur Schopenhauer)।

এক ঘণ্টার ভিডিও দেখুন।


ডাইনলোড লিংক:

অথবা

সাইজ: ৫৪৮ মেগাবাইট

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন