আল্যা সর্বব্যাপী – তিনি বরাহেও আছেন, বিষ্ঠাতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি বোরখাতেও আছেন, বিকিনিতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি জলাশয়েও আছেন, মলাশয়েও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি উটমূত্রেও আছেন, কামসূত্রেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি আরশেও আছেন, ঢেঁড়শেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি হাশরেও আছেন, বাসরেও আছেন

বৃহস্পতিবার, ২৩ ডিসেম্বর, ২০১০

কেষ্ট ব্যাটাই চোর


ধর্ম সংকটে পড়লে বা তার ভিত নড়বড়ে হয়ে গেলে দোষটা কার হয়, বলুন তো? অবশ্যই নাস্তিকদের! যেমন, শিশুধর্ষণের অবিরল অভিযোগ জর্জরিত ক্যাথলিক চার্চগুলোর প্রধান তো তাই ব্রিটেন ভ্রমণের শুরুতেই আক্রমণাত্মক বক্তব্য রেখেছিলেন নাস্তিকদের বিরুদ্ধে। স্পেন ভ্রমণের সময় নাস্তিক্যবাদের প্রসারে উদ্বেগ প্রকাশ করেছিলেন। ক্যাথলিক চার্চের ঐতিহ্যবাহী ও ক্রমবর্ধমান শিশুধর্ষণচর্চায় তাঁর উদ্বেগ কিন্তু লক্ষ্য করা যায় না। তবে আজকে খবরে পড়লাম: তিনি ক্যাথলিক ধর্মযাজকদের শিশুকামিতাকে অনিচ্ছা সত্ত্বেও কিছুটা বাধ্য হয়েই যেন লোক-দেখানো হালকা দোষারোপ করেছেন বটে, তবে মূল দোষটা চাপিয়েছেন সেক্যুলার সমাজের ওপরে! কার ভিত্রে কী! শালার ভণ্ডামি দেখে ক্রোধ সম্বরণ করা দুষ্কর হয়ে পড়ে। সে চেষ্টা অবশ্য করেননি এক সময়ের খ্যাতনামা আইরিশ গায়িকা Sinéad O'Connor। ক্ষুব্ধ, প্রতিবাদী প্রতিক্রিয়া প্রকাশ করেছেন তাৎক্ষণিকভাবে। পোপের ভণ্ডামিময় বক্তব্যের দাঁতভাঙা জবাব পড়ুন।


এই পোপ শিশুধর্ষকদের আশ্রয় দেন, রক্ষা করেন। তিনি এই কাজ করে আসছেন বহুদিন ধরে, সে-কথাও মিডিয়ায় উঠে এসেছে বহুবার। সাম্প্রতিকতম খবর এখানে। 

শিশুধর্ষকদের রক্ষাকারী ও আশ্রয়দাতা সম্পর্কে টিম মিনচিন বলেছিলেন তাঁর পোপ-সঙ্গীতে:
But the fact remains that if you protect a single kiddy fucker
Then Pope or prince or plumber, you're a fucking motherfucker!

ভ্যাটিক্যানের আরেকটি সাম্প্রতিক স্ক্যান্ডাল। অর্থকড়ি বিষয়ে। ভ্যাটিক্যানের নিজস্ব ব্যাংকের (যা বাকি ব্যাংকগুলোর মতো নয়) মাফিয়া কানেকশন সম্পর্কে পড়ুন। এর পেছনেও নিশ্চয়ই নাস্তিকদের হাত আছে!

ক্রিসমাসের আগে খ্রিষ্টধর্মবিশ্বাসীদের আরেকটি প্রিয় বুলি শোনা যাচ্ছে: the war on Christmas। শুনে অবাক হই - কীসের যুদ্ধ? বিশ্বাসীদের বিশাল বাহিনীর বিরুদ্ধে গুটিকয়েক নাস্তিক দাঁড়াতে পারবে?

ধর্মগুলোর ব্যর্থতার দায় নাস্তিকদের ঘাড়ে চাপানোর প্রবণতা প্রসঙ্গে একটি চমৎকার নিবন্ধ পড়লাম। এক কথায় বলতে গেলে: All in all it seems to me that this meaningless mantra "aggressive atheism" is simply a handy excuse for the churches’ own failures.

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন