আল্যা সর্বব্যাপী – তিনি বরাহেও আছেন, বিষ্ঠাতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি বোরখাতেও আছেন, বিকিনিতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি জলাশয়েও আছেন, মলাশয়েও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি উটমূত্রেও আছেন, কামসূত্রেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি আরশেও আছেন, ঢেঁড়শেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি হাশরেও আছেন, বাসরেও আছেন

শুক্রবার, ২৪ ডিসেম্বর, ২০১০

শ্রেষ্ঠতম ক্রিসমাস সঙ্গীত


জন লেননের প্রতি আমার স্পষ্ট পক্ষপাতিত্ব আছে, এব্ং সেটি একটি কারণ হলেও হতে পারে, তবে আমি মনে করি, তাঁর গাওয়া Happy Xmas (War Is Over) গানটিই ক্রিসমাস সঙ্গীত হিসেবে শ্রেষ্ঠতম। "জিঙ্গল বেল" ধাঁচের জনপ্রিয় গানগুলো হয়তো উৎসবের আমেজ নিয়ে আসে, তবে সেগুলোয় নেই সর্বজনীনতা। 

ভিয়েতনাম যুদ্ধের প্রতিবাদ করতে গিয়ে তিনি এই গান লিখেছিলেন। প্রসঙ্গত জানিয়ে রাখা উচিত হবে, ভিয়েতনাম যুদ্ধের সময় সাধারণ আমেরিকানদের মধ্যে তীব্র যুদ্ধবিরোধী মনোভাব জাগিয়ে তোলানোর পেছনে জন লেননের অপরিসীম ভুমিকা ছিলো। আর সেই জনমত শেষ পর্যন্ত উপেক্ষা করতে সক্ষম হয়নি তৎকালীন আমেরিকান সরকার।

১৯৬৯ সালে ক্রিসমাসের প্রাক্কালে পৃথিবীর প্রধান বারোটি শহর ছেয়ে গিয়েছিল বিলবোর্ড এবং পোস্টারে। সেগুলোয় লেখা ছিলো: WAR IS OVER! (If You Want It). Happy Christmas from John and Yoko. এর পরে ১৯৭১ সালে প্রকাশিত এই গানটির লিরিকসে জন লেনন ব্যবহার করেন বিলবোর্ড-পোস্টারে উল্লেখিত বাক্য War is over, if you want it.

ভিডিওটি দেখার আগে মন শক্ত করে নিন। অজস্র মর্মবিদারী দৃশ্য আছে এতে।




ভিডিও-র আদি ভার্সন:


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন