আল্যা সর্বব্যাপী – তিনি বরাহেও আছেন, বিষ্ঠাতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি বোরখাতেও আছেন, বিকিনিতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি জলাশয়েও আছেন, মলাশয়েও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি উটমূত্রেও আছেন, কামসূত্রেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি আরশেও আছেন, ঢেঁড়শেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি হাশরেও আছেন, বাসরেও আছেন

সোমবার, ২৪ জানুয়ারী, ২০১১

ইতর ইহুদি মোল্লা


প্রায় যে-কোনও ধর্মবিশ্বাসীই মনে করে, তার ধর্মটিই সবশ্রেষ্ঠ। তারা, খুব সম্ভব, ভেবে দেখে না, বা দেখার প্রয়োজনও বোধ করে না: একেবারেই ঘটনাচক্রে হিন্দু/মুসলিম/খ্রিষ্টান/বৌদ্ধ/ইহুদি পরিবারে জন্ম নিয়ে সেই ধর্মটিকে শ্রেষ্ঠ গণ্য করার ভিত্তি ও যুক্তি কোথায়? দাবিটা অনেকটা এরকম: আমার ধর্মই সর্বশ্রেষ্ঠ, কারণ আমার জন্ম হয়েছে এই ধর্মানুসারীদের পরিবারে। কী অকাট্য যুক্তি, তাই না? অথচ অথর্ব এই যুক্তিই ধর্মবিশ্বাসীদের অন্যতম প্রধান চালিকাশক্তি।

শ্রেষ্ঠত্ববোধের এই ভিত্তিহীন, ভুয়া ও ভেজাল গর্বের উপর্যুপরি প্রকাশ লক্ষ্য করুন এক র‍্যাবাই-এর (ইহুদি মোল্লা) বক্তব্যে। ব্যাটা বলছে, অ-ইহুদির ডোনেট করা স্পার্ম ব্যবহার করে কোনও ইহুদি নারীর অন্তঃসত্ত্বা হওয়া উচিত নয় - এমনকি যদি তা সর্বশেষ অপশনও হয়। কারণ হিসেবে সে বলছে, পিতা অ-ইহুদি হলে সন্তান হবে "বারবারিক" (বর্বর, অমার্জিত, অসভ্য, অসংস্কৃত)।

শালা জানেও না, তার এই বাণীই আসলে বর্বর, অমার্জিত, অসভ্য ও অসংস্কৃত!

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন