আল্যা সর্বব্যাপী – তিনি বরাহেও আছেন, বিষ্ঠাতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি বোরখাতেও আছেন, বিকিনিতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি জলাশয়েও আছেন, মলাশয়েও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি উটমূত্রেও আছেন, কামসূত্রেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি আরশেও আছেন, ঢেঁড়শেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি হাশরেও আছেন, বাসরেও আছেন

শনিবার, ২৩ এপ্রিল, ২০১১

শ্রম, অর্থব্যয় ও কালেক্ষেপণের বিনামূল্য বিকল্পের নাম প্রার্থনা


দাউ দাউ করে জ্বলছে টেক্সাস। দশ লক্ষ একর জমির বনজঙ্গল ও গাছপালা পুড়ে ছাই হয়ে গেছে। চৌঁত্রিশটি প্রদেশের কয়েক হাজার অগ্নিনির্বাপক কর্মী আগুন নেভানোর চেষ্টা চালিয়ে যাচ্ছেন। 

বুঝি না, কেন এই অনর্থক শ্রম, অর্থব্যয়, কালেক্ষেপণ! অগ্নিনির্বাপকেরা অরণ্যে জলবর্ষণ না করে বরং হাঁটু গেঁড়ে ঈশ্বরের কাছে বৃষ্টির প্রার্থনা করলেই পারেন! টেক্সাসের গভর্নরই তা মনে করেন। তাই তিনি ২২ থেকে ২৪ এপ্রিল টেক্সাসে বৃষ্টির জন্য প্রার্থনার আয়োজন করেছেন।  

জীবনের সর্বক্ষেত্রে এই সহজ পদ্ধতি প্রয়োগ না করে দেশে-দেশে কেন যে ডাক্তার, অগ্নিনির্বাপক, উদ্ধারকারী, পুলিশ ও ইত্যাকার পেশার লোকদের পোষা হয় পয়সা খরচ করে! প্রার্থনা সবচেয়ে শক্তিশালী এবং সম্পূর্ণভাবে অর্থসাশ্রয়ী। প্রার্থনায় কাজ হয় নিশ্চয়ই! নইলে হাজার-হাজার ভগবানেশ্বরাল্লাহ আছে কী করতে? তাদের কারুর না কারুর সাড়া তো নিশ্চয়ই দেয়ার কথা! 

ওপরের ঘটনা প্রসঙ্গে কেন জানি বাংলাদেশের লেজেহোমো এরশাদের কথা মনে পড়লো। বৃষ্টির জন্য মোনাজাত করে তিনি প্রলয়ঙ্করী ঝড় নামাতে সমর্থ হয়েছিলেন।

হালারা ক্যান যে বুঝে না... 


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন