আল্যা সর্বব্যাপী – তিনি বরাহেও আছেন, বিষ্ঠাতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি বোরখাতেও আছেন, বিকিনিতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি জলাশয়েও আছেন, মলাশয়েও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি উটমূত্রেও আছেন, কামসূত্রেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি আরশেও আছেন, ঢেঁড়শেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি হাশরেও আছেন, বাসরেও আছেন

মঙ্গলবার, ২৫ অক্টোবর, ২০১১

ইছলামী পিছলামি তর্কতরিকা


কিছুদিন আগে প্রকাশিত একটি পোস্টের শিরোনাম ছিলো: কোনো ব্লগীয় তর্কে জেতার ইপিছলামী উপায়!

নিচের হতে-পারতো-প্রচ্ছদ পোস্টারটিও খুব প্রাসঙ্গিক।


সঙ্গে পেলাম এই লেখা: 

১. সব সময় CAPS Lock অন করে রাখুন। এভাবে টাইপ করা লেখা পাঠ করা বেশ দুরূহ, ফলে আপনাকে কেউ উত্তর দিতে পারবে না।

২. যখনই প্রতিপক্ষ কোরান থেকে বেমক্কা কোনও আয়াত উদ্ধৃত করবে, আপনি বলে দিন, আউট অভ কনটেক্সট কিছু উদ্ধৃত করলেই তো হবে না! পটভূমি ও পরিপ্রেক্ষিত জানতে হবে।

৩. উদ্ধৃত কোনও হাদিস আপনাকে কোণঠাসা করে ফেললে বলুন, হাদিসটি বিশ্বাসযোগ্য নয়।

৪. একের পর এক কোরান হাদিসের উদ্ধৃতি দিতে থাকলে বলুন, সম্যক আরবি-জ্ঞান না থাকলে কোরান-হাদিস সঠিকভাবে বোঝা কারুর পক্ষে সম্ভব নয়। 

৫. আরবি ভাষায় প্রতিপক্ষের যথেষ্ট দখল আছে, তেমন প্রমাণ সে দিতে পারলে বলুন, ওই আয়াত বা হাদিস শুধু সেই সময়ের জন্য প্রযোজ্য ছিলো। বর্তমান যুগে তা অচল। 

৬. কোনও প্রশ্নের উত্তর দিতে না পারলে অপ্রাসঙ্গিকভাবে বলুন, বর্তমান বিশ্বে ইসলাম সবচেয়ে দ্রুতগতিতে প্রসারিত হচ্ছে এবং সারা বিশ্ব সেই প্রমাণ পাবে অচিরেই। 

৭. সে যদি প্রমাণ দেখায় যে, সবচেয়ে দ্রুতগতিতে প্রসারিত ধর্ম ইসলাম নয়, তাকে বলুন, তথ্যটি পক্ষপাতদুষ্ট এবং, খুব সম্ভব, খ্রিষ্টানদের মস্তিষ্কপ্রসূত। 

৮. কোরানের বৈজ্ঞানিক অলৌকিকত্ব দাবি করে কয়েকটি ভিডিও আপলোড করুন ইউটিউবে। দাবিগুলোকে কেউ ভুয়া প্রমাণ করে ফেললে বলুন, তার চিন্তাধারা পক্ষপাতদুষ্ট। 

৯. তার মনোযোগ ভিন্ন খাতে প্রবাহিত করতে কোরান থেকে অপ্রাসঙ্গিক আয়াত কপি-পেইস্ট করতে থাকুন একের পর এক।

১০. শেষে তাকে অভিশাপ দিন, দোজখের আগুনে পোড়ার হুমকি দিন এবং বলুন, তার মতো লোক ইসলাম ধর্মের উপযুক্ত নয়। 

এভাবেই আপনার বিজয় সুনিশ্চিত করুন। আল্যাহু ফাকবার!

* একটি প্রাসঙ্গিক পোস্টার: ছহি মুছলিম তর্কতরিকা

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন