আল্যা সর্বব্যাপী – তিনি বরাহেও আছেন, বিষ্ঠাতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি বোরখাতেও আছেন, বিকিনিতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি জলাশয়েও আছেন, মলাশয়েও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি উটমূত্রেও আছেন, কামসূত্রেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি আরশেও আছেন, ঢেঁড়শেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি হাশরেও আছেন, বাসরেও আছেন

বুধবার, ২৯ ফেব্রুয়ারী, ২০১২

বিজ্ঞানময় কিতাব


লিখেছেন হযরত নালায়েক 

হালের ইসলামের সাত সাগরের মাঝি, লোডশেডিং-এ হ্যারিকেন যাকির নায়েকের ভক্তকুল নেহায়েত কম না। অনেকেই উনার দেখায় নিজ নিজ ধর্মের পাঞ্জেরী হওয়ার চেষ্টা চালাইতে গিয়া নিজেই পথের দিশা হারাইয়া ফেলেন। সেই সকল ধর্মপ্রাণ ভাইদের জন্য আমার এই ক্ষুদ্র প্রয়াস। কীভাবে ধর্মগ্রন্থ হইতে বিজ্ঞান লেবুর রসের মত চাপিয়া বের করিতে হয়, সেই নিমিত্তেই এই টিউটোরিয়ালখানা: 

শুরুতেই আপনাকে নির্বাচন করতে হবে টপিক। খুব সুচরুতার সাথে এই কাজটি সম্পাদন করতে হবে। ভুল টপিক নির্বাচনে হিতে বিপরীত হতে পারে। এমন টপিক নির্বাচন করতে হবে যেটাকে ইংরেজীতে বলে বাজওয়ার্ড (দুঃখিত, বাংলাটা জানা নেই) । যেমন ধরুন, আপনি টপিক নির্বাচন করলেন, পানি কত ডিগ্রি তাপমাত্রায় বরফ হয় কিংবা বাষ্প হয়। আপনার ধর্মগ্রন্থে সেটা পরিষ্কারভাবে উল্লেখ করাও আছে। আপনি দাবি করতে চান, বিজ্ঞান আবিষ্কার করার ১৪০০ বছর আগেই সেটা আপনার ধর্মগ্রন্থে লিখা ছিল। এরকম টপিকগুলা সাধারণত ভাত পায় না। যেগুলো রিসেন্ট আবিষ্কার, নাম মোটামুটি সবার জানা কিন্তু জিনিসটা আসলে কী, সেটা সম্পর্কে খুব মানুষের ধারণা নেই, সেগুলো টপিক হিসেবে উত্কৃষ্ট। যেমন ধরুন, ব্ল্যাক হোল কিংবা বিগ ব্যাং। এই নামগুলো সবার মোটামুটি জানা থাকলেও প্রকৃতপক্ষে বিগ ব্যাং কিংবা ব্ল্যাক হোল কী, সেটা খুব কম মানুষই জানে। 

এবার আসুন কিতাব থেকে বাণী খুঁজে বের করার কাজে। আগে এই কাজটি কঠিন হলেও আধুনিক বিজ্ঞানের কল্যাণে সেটা পানির মত সহজ। সুবিধাজনক ২-৪টি আয়াত খুজে বের করুন। 

এখন আপনাকে হাত দিতে হবে সেটাকে বাংলা তর্জমা করার কাজে। এটা খুব ক্রিয়েটিভ একটা কাজ। এখানেই আপনার সাফল্য অনেকখানি নির্ভর করছে। উদাহরন দিয়ে বলি। ধরুন, আপনি যে আয়াতটি নির্বাচন করলেন সেটার বাংলা অনুবাদ হচ্ছে: “অবিশ্বাসীরা কি দেখে না কিভাবে সূর্য্যের আলো পৃথিবীতে আসে।” আপনাকে এখন সেটাকে কিঞ্চিৱৎত পরিবর্তন করে অনুবাদ করতে হবে এরকমভাবে: “অবিশ্বাসীরা কি দেখে না কিভাবে সূর্য্য থেকে বিকিরিত রশ্মি পৃথিবীতে আসে।” ব্যস, কেল্লা ফতে। আলোও এক ধরনের বিকিরিত রশ্মি, তাই আপনার অনুবাদে কিন্তু ভুল নেই।

এর পরের কাজ খুবই সোজা, উইকিপিডিয়া থেকে রেডিয়েশান, উত্তপ্ত বস্তুর তাপ বিকিরণ, ইলেক্ট্রোম্যাগনেটিক রেডিয়েশান, রেডিও থেরাপি থেকে শুরু করে রেডিওঅ্যাক্টিভিটি পর্যন্ত সবকিছু কিতাবের বাণীর সঙ্গে মিলিয়ে ফেলুন। সাথে খুব উচ্চমার্গীয় ডায়াগ্রাম এবং খুব কাঠ-খোট্টা ইংরেজি লাইন উদ্ধৃত করতে ভুলবেন না, তাতে আপনার প্রতি ভক্তদের শ্রদ্ধা কয়েকগুণ বেড়ে যাবে। 

এবার ব্লগে পোস্ট করে দিন। কিন্তু এখানেই কাজ শেষ সেটা ভাববেন না। আপনি পোস্ট করা মাত্রই অবিশ্বাসীর দল আপনার পথের কাঁটা হয়ে দাঁড়াবে। তাদেরকে সামলাতে পারলেই কাজ উদ্ধার। প্রথমেই প্রশ্ন আসবে, যদি কিতাবে লিখাই থাকে এতোদিন কেন আবিষ্কার করা গেল না? তখন বলতে হবে, এতোদিন এরকম জিনিস বোঝার মত জ্ঞান মানুষের ছিল না, তাই চোখের সামনে থেকেও কেউ ধরতে পারেনি। এভাবে পিছলামী করে সরে যেতে হবে। কিন্তু কিছু ত্যাঁদোড় নাস্তিক থাকবে, যারা তারপরেও পিছু ছাড়বে না। তাদেরকে তোরা ব্যাটা বিশ্বাস করছিস বান্দর থেকে মানুষ আসছে, তোদের চিন্তা আর কত দূরই বা যাবে! এভাবে বোল্ড করে আপনাকে ফিরে আসতে হবে। 

তো এবার শুরু করে দিন, বলা যায় না আপনিই হয়ে যেতে পারেন আরেক যাকির নায়েক।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন