আল্যা সর্বব্যাপী – তিনি বরাহেও আছেন, বিষ্ঠাতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি বোরখাতেও আছেন, বিকিনিতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি জলাশয়েও আছেন, মলাশয়েও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি উটমূত্রেও আছেন, কামসূত্রেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি আরশেও আছেন, ঢেঁড়শেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি হাশরেও আছেন, বাসরেও আছেন

শুক্রবার, ২৭ এপ্রিল, ২০১২

হিচ্চড় - ০২

মৃত্যুর পরে আমাদের জন্য অপেক্ষা করছে অনন্ত জীবন - একেবারেই অপ্রমাণিত ও সম্পূর্ণ ভিত্তিহীন এই দাবিই ধর্মব্যবসার মূলধন। 

মরণোত্তর জীবন বলে কি সত্যিই কিছু আছে? এই বিষয় নিয়ে গত বছরে অনুষ্ঠিত বিতর্কে অবিশ্বাসীদের পক্ষ থেকে অংশ নিয়েছিলেন স্যাম হ্যারিস ও তখন মৃত্যুপথযাত্রী ক্রিস্টোফার হিচেন্স। হিচেন্স সম্পর্কে হ্যারিসের স্ত্রী মন্তব্য করেছিলেন, হিচেন্স যা-ই করে, তা কখনওই বিরক্তকর হয় না। হিচেন্স আবারও সে কথার সত্যতা প্রমাণ করলেন। এই অনুষ্ঠানেই তিনি বলেছিলেন:
Let me just tell you something. For hundreds and thousands of years this kind of discussions would have been in most places impossible to have. Or Sam (Harris) and I would have been having it at the risk of our lives. Religion now comes to us in this smiley face, ingratiating way. Because it has had to give so much ground and because we know so much more. But you have no right to forget the way it behaved when it was strong and when it really did believe that it had god on its side.
দেড় ঘণ্টার বিতর্ক পুরোটা দেখতে উৎসাহীদের জন্য লিংক।

আর বাকিদের জন্য সেই বিতর্ক থেকে বেছে নেয়া সবচেয়ে আকর্ষণীয় অংশগুলোর একটি সংকলন চোদ্দ মিনিটের ভিডিওতে। দু'একটি অংশ অবশ্য আগেই ধর্মকারীতে প্রকাশ করা হয়েছিল। 


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন