আল্যা সর্বব্যাপী – তিনি বরাহেও আছেন, বিষ্ঠাতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি বোরখাতেও আছেন, বিকিনিতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি জলাশয়েও আছেন, মলাশয়েও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি উটমূত্রেও আছেন, কামসূত্রেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি আরশেও আছেন, ঢেঁড়শেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি হাশরেও আছেন, বাসরেও আছেন

রবিবার, ২৯ এপ্রিল, ২০১২

গাছে বেল পাকিলে... থুক্কু, কেউ নোবেল পাইলে তাতে মুসলিমের কী!

লিখেছেন ডেভলজ রিইঙ্কারনেশন

আপনারা কি জানেন যে, মুসলিমদের ১৫০ কোটি জনসংখ্যার ভেতরে আজ পর্যন্ত মাত্র ১০ জন নোবেল প্রাইজ পেয়েছেন? জানি, ১০ শুনতেও অনেক বেশি লাগে, যেহেতু আমরা ভাবতাম, তিন কি চার হবে। এই ১০ জনের ভিতরে আবার ৬ জন নোবেল পেয়েছেন শান্তিতে (জ্বী, ইসলাম শান্তির ধর্ম, তাই), ২ জন সাহিত্যে আর মাত্র ২ জন বিজ্ঞানে। 

বিজ্ঞানে মাত্র যে দু'জন নোবেল প্রাইজ পেয়েছেন, তাঁদের একজন হচ্ছেন পাকিস্তানের আব্দুস সালাম। তিনি ছিলেন নোবেলপ্রাপ্ত প্রথম মুসলিম বিজ্ঞানী, যিনি আরও দু'জনের সাথে ১৯৭৯ সালে নোবেল প্রাইজ শেয়ার করেন। 

কিন্তু মুসলিমরা তাঁর সাথে কী রকম ব্যবহার করেছিল? তিনি কাদিয়ানী সম্প্রদায়ের ছিলেন বলে সারাজীবন তাঁকে বিরক্ত করেছিল সুন্নি ও শিয়া সম্প্রদায়ের মুসলমানরা। 


এমনকি এই ছবিতে দেখতে পারছেন যে, মৃত্যুর পরেও তারা আব্দুস সালামের পিছু ছাড়েনি। কাদিয়ানী হওয়ার 'অপরাধে' তাঁকে অমুসলিম দাবী করে তাঁর কবরের ফলকে "প্রথম মুসলিম নোবেল লরেট" থেকে 'মুসলিম' শব্দটি কেটে ফেলা হয়, যার ফলে সেখানে এখন "প্রথম নোবেল লরেট" নামে হাস্যকর একটি কথা লেখা আছে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন