আল্যা সর্বব্যাপী – তিনি বরাহেও আছেন, বিষ্ঠাতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি বোরখাতেও আছেন, বিকিনিতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি জলাশয়েও আছেন, মলাশয়েও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি উটমূত্রেও আছেন, কামসূত্রেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি আরশেও আছেন, ঢেঁড়শেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি হাশরেও আছেন, বাসরেও আছেন

রবিবার, ২৮ অক্টোবর, ২০১২

ধর্মপোন্দনের তিনটি বছর

সুদূরপ্রসারী বিশেষ পরিকল্পনা ছিলো না, ছিলো না সাইট বানানো বা চালানোর কোনও অভিজ্ঞতাও। তবে একটি লক্ষ্য ছিলো নিশ্চিতভাবেই - ধর্মপোন্দন। এবং তা রঙ্গ-ব্যঙ্গ-কৌতুক-বিদ্রূপের মাধ্যমে। ঠিক তিন বছর আগে অক্টোবরের চব্বিশ তারিখে অনেকটা খেলার ছলেই গুগলের ব্লগস্পটে জন্ম হয়েছিল ধর্মকারী নামের ব্লগটির।

কয়েকদিন আগে শুভজিৎ ভৌমিক ওরফে ভৌমিকদা' এই দিনটির কথা স্মরণ করিয়ে দিয়ে বিশেষ একটা কিছু করার প্রস্তাব দিয়েছিলেন। আমি তখন সম্মতি দিইনি। কারণ জন্মদিন ও নানাবিধ বার্ষিকী উদযাপন আমার একেবারেই পছন্দের ব্যাপার নয়। আর এসবে লৌকিকতামণ্ডিত অভিনন্দনবাণী অধিকাংশ ক্ষেত্রে শূন্যগর্ভই হয়ে থাকে। আমি এসব এড়িয়ে চলি ব্যক্তিগত জীবনেও। 

কিন্তু আমার এক নাছোড়বান্দা বান্ধবীর বিরামহীন তাগাদা ও উপর্যুপরি উপরোধ উপেক্ষা করা গেল না। শেষে অনেক ভেবেচিন্তে স্থির করলাম, এ উপলক্ষে পাঠকদের কাছ থেকে জানতে চাইবো গত তিন বছরে ধর্মকারীর কর্মফলের কথা। তবে শুভেচ্ছা, অভিনন্দন বা প্রশংসার বাণী শুনতে আমি সত্যিই চাই না। 

পাঠকদের কয়েকটি প্রশ্ন করি: বিনোদনী ব্লগ হলেও ধর্মকারী আপনাদের কারুর চিন্তাজগতে কোনওভাবে প্রভাব ফেলতে পেরেছে কি? দিয়েছে কি নতুন কোনও উপলব্ধি? দূর করতে পেরেছে কোনও অস্পষ্টতা? কাটাতে পেরেছে ব্যক্তিগত ধর্মান্ধকার? এমন ধর্মকারী-আসক্তি কারুর হয়েছে কি যে, একদিন ঢুঁ না দিলে প্রাণ আঁইঢাঁই করে? 

ধর্মকারীর পাঠকেরা মন্তব্যবিমুখ, তবু আশা করবো, তাঁরা স্বল্প পরিসরে বা বিশদভাবে মন্তব্য-আকারে বা পোস্টের মাধ্যমে ওপরের প্রশ্নগুলোর আন্তরিক উত্তর দেবেন। পোস্ট হিসেবে প্রকাশ করতে চাইলে তা dhormockeryঅ্যাটgmailডটcom ঠিকানায় পাঠিয়ে দিন। 

পরিশেষে একটি ঘোষণা: আল্যার রহমতে ধর্মপোন্দন বহাল থাকবে ইনশাল্যাহ। আপনারা দোয়া রাখবেন।

ভবদীয়, 
ধর্মপচারক

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন