আল্যা সর্বব্যাপী – তিনি বরাহেও আছেন, বিষ্ঠাতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি বোরখাতেও আছেন, বিকিনিতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি জলাশয়েও আছেন, মলাশয়েও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি উটমূত্রেও আছেন, কামসূত্রেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি আরশেও আছেন, ঢেঁড়শেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি হাশরেও আছেন, বাসরেও আছেন

সোমবার, ২৮ জানুয়ারী, ২০১৩

লুক্স লিখিত সুসমাচার - ২৬

লিখেছেন লুক্স

২৪৬.
মসজিদে জুতা নিয়ে ঢোকা নিষেধ, বোমা নিয়ে ঢোকা নিষেধ না।
(সংবাদ: ইরাকে শিয়া মসজিদে বোমা হামলা করে সুন্নীরা শিয়াদের ৪০ জনকে হত্যা করেছে)

২৪৭.
ছোট বেলায় সিরাজ-উজ-দৌলা ছবিতে মীর জাফরকে কোরান ছুঁয়ে শপথ করতে দেখেছিলাম। বড় হয়ে কোরান ছুঁয়ে শপথ করতে দেখলাম সাইদীকে। মাঝখানে সারা জীবন কোরান ছুঁয়ে শপথ করতে দেখেছি অসংখ্য মুসলমানকে।

২৪৮.
চরমোনাই পীরের মুরিদরা তার ওয়াজ শুইন্যা গাছে ওঠে। আর নাস্তিকগো ওয়াজ শুইন্যা মুমিনরা গাছ থেইক্যা পড়ে।

২৪৯.
ধর্মান্ধতামুক্ত সমাজ গড়তে শিক্ষিত লোকেরাই সবচেয়ে বড় বাধা। অশিক্ষিত লোকেরা তেমন বড় বাধা নয়। রাজনৈতিক দুর্বৃত্তায়ন, ব্যাপক দুর্নীতি মহামারি আকারে বৃদ্ধি পেয়েছে শিক্ষিত লোকদের কারণেই। ধর্মীয় গোঁড়ামী ছড়ানোর জন্যও দায়ী এরাই। গ্রামের মাঠে-ঘাটের কঠিন পরিশ্রম করা চাষী, শহরের রাজমিস্ত্রী বা রিক্সাচালক এরা কেউ ধর্ম নিয়ে তেমন মাথা ঘামায় না। বড়জোর হয়ত নামাজ-রোজা করে, ওই পর্যন্তই। কোরান-হাদিসের কোন আয়াতে কী আছে, কোন আলেমের কী তফসীর, এসবে তাদের কিছু যায় আসে না। তাদের মাথা ওয়াশ করে সেসব তথাকথিত শিক্ষিত লোকে, যারা এসব নিয়ে গবেষণা করে।

২৫০.
ধর্মবিশ্বাসীরা নাস্তিকের মতো জীবন যাপন করতে ভয় পায় না, কিন্তু নিজেকে নাস্তিক ঘোষণা করতে ভয় পায়।

২৫১.
তর্ক করতে গিয়ে জীবনে অসংখ্য বার মুমিনরা আমাকে ভয় দেখিয়েছে, ''তোর অবস্হাও হুমায়ুন আজাদের মতো হবে।'' আমরা এক একজন যেন হুমায়ুন আজাদ স্যারের মতো বড় লেখক হতে পারি - এরকম দোয়া বা উৎসাহ দেবার মতো জ্ঞান, শিক্ষা বা সাহস মুমিনদের নেই। খুবই দুঃখজনক।

২৫২.
শরিয়া আইন কোনো আইন নয়। এটি মানবতাবিরোধী অপরাধ।

২৫৩.
কোরানের কিছু আয়াত সহজ সরল আর কিছু আয়াত আছে রূপক। যেমন: ''প্রত্যেক মুসলমান পুরুষের জন্য যুদ্ধ আর জিহাদ ফরজ করা হয়েছে।'' এখানে ''মুসলমান'' বলতে জামাত-শিবির, ''যুদ্ধ''-কে রিমান্ড আর ''জিহাদ'- কে সেদ্ধ ডিম রূপক আকারে বোঝানো হয়েছে।

২৫৪.
আল্লাহ (?) বলেছেন, 'আল্লাহ কোনো জাতির ভাগ্য পরিবর্তন করেন না যতক্ষণ পর্যন্ত নিজেরা নিজেদের ভাগ্য পরিবর্তন না করে।' তাইলে সেই ১৯২৬ সাল থেইক্যা তাবলীগ জামাতের লোকেরা কী বুইঝ্যা কাম-কাইজ ফালাইয়া মোনাজাত করতেই আছে আর করতেই আছে?

২৫৫.
প্রকাশ্যে ধর্মপালন ও প্রচার থেকে বিরত থাকুন। আপনার ব্যক্তিগত ধর্মকে রাষ্ট্র ও সমাজের ওপর চাপিয়ে দেয়া বন্ধ করুন। নাস্তিকতা প্রচারও বন্ধ হয়ে যাবে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন