আল্যা সর্বব্যাপী – তিনি বরাহেও আছেন, বিষ্ঠাতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি বোরখাতেও আছেন, বিকিনিতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি জলাশয়েও আছেন, মলাশয়েও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি উটমূত্রেও আছেন, কামসূত্রেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি আরশেও আছেন, ঢেঁড়শেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি হাশরেও আছেন, বাসরেও আছেন

বৃহস্পতিবার, ২৭ মার্চ, ২০১৪

লুক্স লিখিত সুসমাচার - ৩৭

লিখেছেন লুক্স

৩৪১.
যেখানে পৃথিবীর সব মুসলমান ভাই ভাই, সেখানে জামাতে ইসলামের সঙ্গে আল কায়দার সম্পর্ক আছে কি না, এটা তদন্ত করা হাস্যকর।

৩৪২.
ফ্রেন্ড রিকুয়েষ্ট পাঠাইলেই আগে আমি যারে তারে লিস্টে অ্যাড করতাম। ভাবতাম, যুক্তির চর্চা করি, আমার লেখা অন্যরা পড়ুক, আলোচনা করুক, অসুবিধা কী! সারা রাত ধার্মিকদের সাথে ধর্মের অসংগতি আর ঈশ্বরের অস্তিত্বের প্রমাণ নিয়ে তর্ক করতাম। একবার প্রোফাইলে গোলাপ ফুলের ছবি নিয়া পোস্টে এসে যাতাবাজি শুরু করলো সৌদি আরবে কর্মরত বাংলাদেশের নোয়াখালী অঞ্চলের এক কঠিন মুসলমান। কথা নাই বার্তা নাই আমার পোষ্টে হঠাৎ করে হুমায়ুন আজাদ স্যাররে গালাগালি শুরু করলো। জিগাইলাম, ভাই, আপনে প্রসঙ্গ ছাড়াই হুমায়ুন আজাদ স্যাররে এখানে টেনে আনলেন কেন? আর ওনাকে গালাগালিই বা করছেন কেন? ভদ্রলোকে কইলো, নাস্তিক হুমায়ুন আজাদই তোরে নাস্তিক বানাইছে, তোর অবস্থাও হুমায়ুন আজাদের মতোই হবে। তারপর জিগাইলাম, ভাই, সত্যি করে বলেন তো হুমায়ুন আজাদ স্যারের কোন বইটা আপনি পড়েছেন? বেডায় কইলো, কোনো নাস্তিকের লেখা বই আমি পড়ি না, হুমায়ুন আজাদের কোনো বইও আমি পড়ি নাই। উপলব্ধি হলো, আমিনীরা দেশে ভালোই আফিম চাষ করে রেখে গেছে। ''তসলিমা নাসরিনের কোনো লেখা আমি পড়ি নাই, তবুও তার ফাঁসি চাই।''

৩৪৩.
আপনার ধর্মগ্রন্থ যদি মধ্যযুগীয়, বর্বর আর হিংস্র হয়, তাহলে সে গ্রন্থকে বুকে ধারণ করে আপনি ভালো মানুষ হবেন কীভাবে? মানুষকে সভ্য আর মানবিক দেখতে হলে আগে ধর্ম আর ধর্মগ্রন্থকে নির্মূল করতেই হবে, অন্য কোনো উপায় নাই।

৩৪৪.
সভ্য পৃথিবীর দুজন প্রাপ্তবয়স্ক মানুষ; যে কোনো ধর্মের, যে কোনো বর্ণের, যে কোনো লিঙ্গের, যে কোনো দেশের, যদি একজন আরেকজনকে ভালোবাসে বা একসঙ্গে থাকার সিদ্ধান্ত নেয়, আমাদের তাতে অসুবিধা কোথায়?

৩৪৫.
ইউরোপে বহুবিবাহ অনেক আগে থেকেই নিষেধ। এখানে একজন নারী বা পুরুষের জন্য একই সময়ে একাধিক বিয়ে করা অসম্ভব। কিন্তু পুরুষের জন্য আরব দেশগুলো এখনো বহুবিবাহের মতো মধ্যযুগীয় নোংরা সংস্কৃতির স্বর্গ। আরবের ধনী মুসলমানরা উন্নত চিকিৎসার জন্য ইউরোপে আসেন। আমি নিশ্চিত হয়েই বলছি, কখনো কখনো তারা সাথে নিয়ে আসেন একাধিক স্ত্রী। একজন মুসলিম পুরুষ যখন হাঁটেন, তার পেছন পেছন হাঁটেন দুই জন বা তিন জন বোরখা পরা স্ত্রী -এ দৃশ্য আমি এখানে প্রায়ই দেখি। ইউরোপিয়ানদের এতে কোনো অসুবিধা হয় না। কিন্তু দুই জন ইউরোপিয়ান স্বামী-স্ত্রী, প্রেমিক-প্রেমিকা অথবা সমকামী যুগল যখন ভালোবেসে দুজন দুজনের হাত ধরে হাঁটেন, মুসলমানদের তাতে খুবই সমস্যা হয়। তারা বাঁকা চোখে তাকান, গালাগালি করেন, কখনো কখনো মুসলমানরা ইউরোপিয়ানদের হেদায়েত করার দায়িত্বটাও নেন।

৩৪৬.
আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ বলেছেন, নারী নির্যাতন মামলার ৮০ শতাংশই মিথ্যা মামলা। ব্যারিস্টার শফিক আহমেদ যথার্থই বলেছেন। তবে তিনি হিসাবে ভুল করেছেন। জনসংখ্যার ৯০% মুসলমানের দেশে নারী নির্যাতন মামলার ৯০ শতাংশই মিথ্যা মামলা হবার কথা। হেফাজতী মুসলিম রাষ্ট্রে নারী নির্যাতন বলে কিছু নেই। নারীকে তার স্বামী, বাবা বা ভাই পিটাবে, গৃহপরিচারিকাকে তার প্রভু উপভোগ করবে, ঘরে বন্দি করে রাখবে, দুই ফুটাওয়ালা বস্তায় ঠুকিয়ে রাখবে - এসব নারী নির্যাতন নয়, নারীর প্রাপ্য অধিকার।

৩৪৭.
সভ্য পৃথিবীতে সবচেয়ে অসভ্য, দুঃখজনক আর হাস্যকর ঘটনা হচ্ছে, যখন একজন শিক্ষিত নারী ইসলামী আইন আর মদিনা সনদের পক্ষে কথা বলেন।

৩৪৮.
আমার দাদী বলতেন, তুই নাস্তিক বুঝলাম; কিন্তু জুম্মার নামাজটা পড়লে অসুবিধা কী?
বেশ কিছু হিন্দু নাস্তিক পেলাম, যারা নিজেদের মুক্তমনা আর প্রগতিশীল দাবী করে আবার শিবপুজাও করে। তাদের যুক্তি হচ্ছে - শিবলিঙ্গ কোনো সাধারণ লিঙ্গ নয়, এই লিঙ্গে জড়িয়ে আছে সংস্কৃতি, ঐতিহ্য আর জ্ঞান। 
আমরা এই শত কোটি প্রগতিশীল মূর্তিপূজারী আর হিন্দু মুক্তমনা দিয়ে কী করবো?

৩৪৯.
বছর দশেক আগে বার্লিনে বাংলাদেশ দূতাবাসে সাজানো একটা পিতলের উটের মূর্তি দেখে টেবা খাইয়া গেছিলাম। অফিসে এক কর্মচারীকে জিজ্ঞেস করেছিলাম, উট কি বাংলাদেশকে রিপ্রেজেন্ট করে? 
কর্মচারী খুব আত্মবিশ্বাসের সঙ্গে বললেন, অবশ্যই করে।
আমি জিঙ্গেস করলাম, মরুভূমির উট কীভাবে বাংলাদেশকে রিপ্রেজেন্ট করে?
তিনি বললেন, করবে না কেন? এটা তো আমাদের আড়ং থেকে কেনা।
তারপর জিজ্ঞেস করলাম, এম্বাসেডর সাহেব কি এ কথা জানেন?
তিনি বললেন, জানেন।

৩৫০.
মানুষ নাস্তিকের মতো জীবনযাপন করতে ভয় পায় না, কিন্তু নিজেকে নাস্তিক ঘোষণা করতে ভয় পায়। আর এখানেই প্রগতিশীল আন্দোলন ধরা খাইয়া বইসা রইছে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন