আল্যা সর্বব্যাপী – তিনি বরাহেও আছেন, বিষ্ঠাতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি বোরখাতেও আছেন, বিকিনিতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি জলাশয়েও আছেন, মলাশয়েও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি উটমূত্রেও আছেন, কামসূত্রেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি আরশেও আছেন, ঢেঁড়শেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি হাশরেও আছেন, বাসরেও আছেন

বুধবার, ২৫ জুন, ২০১৪

নিঃসীম নূরানী অন্ধকারে - ৯০

লিখেছেন কবীর উদ্দীন

৪৪৬.
ভৃত্য চড়িল উটের পিঠেতে, ওমর ধরিল রশি। অতঃপর গভীর রজনীতে ছদ্মবেশে মানুষের দ্বারে দ্বারে ঘুরিয়া ঘুরিয়া, বেড়ার ফাঁক-ফোঁকর দিয়া উঁকি মারিয়া সকল গৃহের স্বামী-স্ত্রীর অন্তরঙ্গ মুহূর্ত অবলোকন করিয়া লালা ফেলিয়া মরুভূমির শুষ্ক বালু ভিজাইতে লাগিল ছদ্মবেশী ওমর রাঃ। একদা রজনীতে এইভাবে উঁকি মারিয়া ওমর রাঃ হিসুরত নবী-বিবি সওদার পাছা দেখিয়া লালা বিসর্জন দিয়াছিল।

৪৪৭.
সবার উপরে প্রেরিত পুরুষেরা ভণ্ড,
তাহাদের উপরে ভণ্ড নাই।

৪৪৮.
হিন্দুরা অত্যন্ত কৃতজ্ঞ জাতি। গাভীর দুধ খায় ব'লে ওরা দুনিয়ার তামাম গাভীকে পরম ভক্তি ভরে আম্মা ডাকে। ওরা ছাগী ও মহিষের দুধও খায়। কিন্তু ছাগী ও মহিষকে কেন ওরা আম্মা ডাকে না? এছাড়া ওরা মাছ, সব্জি, মুরগি, ডিম, ইত্যাদি খায়। ওদের কারুর প্রতি তাদের বিন্দুমাত্র কৃতজ্ঞতা বা প্রিয় আপন কোনো সম্বোধনে ডাকাডাকি নেই কেন? কৃতজ্ঞতা প্রকাশের এ কেমন গাভী মার্কা নমুনা?

৪৪৯.
নাস্তিকদের লাত্থিগুঁতা খেয়ে খেয়ে সকল স্রষ্টা ও তাদের ধর্মগুলির মরণাপন্ন অবস্থা।

৪৫০.
আজানের দোয়া:
হে আল্যা, এই চাটুকারিতা তোমার মতো তোষামোদপ্রিয়'র জন্যই। মহাবদ করুণার পাত্রকে মরণোত্তর পুরস্কার দিয়ে দিয়ো কিন্তু। যা দেবার প্রতিশ্রুতি দিয়ে তুমি তার মাধ্যমে তার জীবদ্দশায় অনেক বদ কাজ হাছিল করিয়ে নিয়েছ। তোমাকে রূপকথার নায়ক বানিয়ে, তোমার দোহাই দিয়ে, তার সুবিধার্থে সে অনেক ঘৃণ্য কাজ করেছে ব'লে তুমি আবার তাকে মরণোত্তর পুরস্কার (তিরস্কারের চেয়ে জঘন্য মানের) দিতে অস্বীকৃতি জানিয়ো না যেনো।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন