আল্যা সর্বব্যাপী – তিনি বরাহেও আছেন, বিষ্ঠাতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি বোরখাতেও আছেন, বিকিনিতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি জলাশয়েও আছেন, মলাশয়েও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি উটমূত্রেও আছেন, কামসূত্রেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি আরশেও আছেন, ঢেঁড়শেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি হাশরেও আছেন, বাসরেও আছেন

শুক্রবার, ৩১ জুলাই, ২০১৫

একমাত্র সত্য ধর্ম আপনারটাই

উইকিপিডিয়া বলছে, বর্তমান বিশ্বে ধর্মের সংখ্যা ৪২০০-র মতো। এছাড়া মানবজাতির ইতিহাসে বিলুপ্ত হয়ে গেছে হাজার হাজার ধর্ম। তবে নিশ্চিত থাকুন, আপনার অনুসৃত ধর্মটিই একমাত্র সঠিক ধর্ম। বিলুপ্ত ও বর্তমান বাদবাকি সমস্ত ধর্মই ভ্রান্ত।

বর্তমানে প্রচলিত প্রধান সবক'টি ধর্মেই অসংখ্য শাখা-প্রশাখা-উপশাখা-পাতিশাখা। যেমন, খ্রিষ্টধর্ম বিভাজিত মাত্র ৩৩ হাজার (হ্যাঁ, ৩৩ হাজার) শাখায়, ইছলামে শাখার সংখ্যা ৫০-এরও বেশি... ইহুদি ধর্ম, হিন্দুধর্ম, বৌদ্ধধর্মও বহুশাখাধারী। তবে এই কথাটা অবশ্যই মনে রাখতে হবে যে, প্রত্যেক ধর্মের প্রতিটি আলাদা শাখাই একমাত্র সত্যধর্মের দাবিদার! খুব খিয়াল কৈরা!

এ নিয়ে ধর্মব্যবসায়ী একটি ছোট্ট গবেষণা করেছেন। এই গবেষণায় অবশ্য শাখা-প্রশাখা-উপশাখা-পাতিশাখাগুলোকে হিসেবে আনা হয়নি।


আরও মনে রাখবেন, হাজার হাজার ভগবানেশ্বরাল্লাহর মধ্যে আপনার উপাস্য যে বা যারা, সে বা তারাই শুধু সত্য। তবে বাকিদের তালিকাতেও একটু চোখ বুলিয়ে নিলে ক্ষতি কী! এই নিন: তালিকা ১, তালিকা ২, তালিকা ৩ এবং সাড়ে আট মিনিটের ভিডিওতে চলমান তালিকা।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন