আল্যা সর্বব্যাপী – তিনি বরাহেও আছেন, বিষ্ঠাতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি বোরখাতেও আছেন, বিকিনিতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি জলাশয়েও আছেন, মলাশয়েও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি উটমূত্রেও আছেন, কামসূত্রেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি আরশেও আছেন, ঢেঁড়শেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি হাশরেও আছেন, বাসরেও আছেন

শুক্রবার, ২১ আগস্ট, ২০১৫

শ্রীশ্রী রামকৃষ্ণ রহস্যামৃত

লিখেছেন অশোভন

পাঠক বিলক্ষণ জানেন যে, মহাপুরুষদের এবং ধর্মশাস্ত্রের বাণীর মর্ম উদ্ধার করা সহজ কর্ম নয়। যারা সেটা পারে, তাদের মোক্ষলাভ হয়। অন্যরা নরকের অনন্ত আগুনে পুড়ে মরে বা নিদেনপক্ষে ইহজগতের সুখ-সমৃদ্ধি থেকে বঞ্চিত হয়। 

যেমন ধরা যাক “দ্য গ্রেট গুস” রামকৃষ্ণের কথা। তিনি বলেছিলেন, “টাকা মাটি, মাটি টাকা।” বেবাকে বুঝলো, তিনি বোধহয় টাকাকে মাটির সমান জ্ঞান করার কথা বলছেন। কিন্তু সঠিক অন্তর্নিহিত অর্থ বুঝেছিলো প্রমোটার আর বাস্তুঘুঘুরা। তারা যথাসময়ে রিয়েল এস্টেটে, অর্থাৎ মাটিতে, বিনিয়োগ করে প্রভূত টাকা কমিয়ে নেয়। এটা অনেকেরই জানা। 

এখন যেটা বলতে চলেছি সেটা হয়তো অনেকেই জানেন না। নিচের রামকৃষ্ণের ছবিটির সাথে কম-বেশি সকলেই পরিচিত। এখন প্রশ্ন হলো, এই মুদ্রাটির দ্বারা তিনি কী বোঝাতে চেয়েছেন? ছবিটি ভালো করে লক্ষ্য করুন। বলতে পারলেন না তো? ছবির নিচের ক্যাপশন দেখুন। 

“শালা, আমায় দুটো নুচি আর এক বাটি মাংস দে”

(৬.৩.১২ তারিখে প্রথম প্রকাশিত) 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন