আল্যা সর্বব্যাপী – তিনি বরাহেও আছেন, বিষ্ঠাতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি বোরখাতেও আছেন, বিকিনিতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি জলাশয়েও আছেন, মলাশয়েও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি উটমূত্রেও আছেন, কামসূত্রেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি আরশেও আছেন, ঢেঁড়শেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি হাশরেও আছেন, বাসরেও আছেন

বুধবার, ৫ আগস্ট, ২০১৫

"গোঁড়া" নাস্তিকেরা

একটি অলীক শব্দবন্ধের ব্যবহার লক্ষ্য করা যায় প্রায়ই: "গোঁড়া নাস্তিক"।

ব্যবহারকারীরা নাস্তিক-এর সংজ্ঞাটি সঠিকভাবে জানেন কি? জানলে বুঝতে পারতেন, "গোঁড়া" শব্দটির সঙ্গে "নাস্তিক"-এর সহাবস্থান অর্থগতভাবে অসম্ভব।

তাকেই নাস্তিক বলা হয়, যে-ব্যক্তি একেবারে কোনও ধরনের প্রমাণ না থাকার কারণে ঈশ্বরের অস্তিত্বের সপক্ষীয় দাবিতে অনাস্থা জ্ঞাপন করে। এর বেশি কিছু নয়। এখন কেউ কি আমাকে বুঝিয়ে বলবেন, যুক্তি-তথ্য-প্রমাণহীন দাবিতে অবিশ্বাস প্রকাশের ভেতরে গোঁড়ামির স্থানটি কোথায়?

গোঁড়ামি কাকে বলে? প্রকট প্রমাণ, জুতসই যুক্তি, তর্কাতীত তথ্য উপেক্ষা করে ("বুঝি, কিন্তু মানি না" ধরনের) ভিত্তিহীন বিশ্বাস আঁকড়ে ধরে থাকাটাই কিন্তু গোঁড়ামি। অতএব ভুয়া ও ভিত্তি-প্রমাণহীন দাবিকে দৃঢ়ভাবে অস্বীকৃতি জানানোয় গোঁড়ামির গ-ও নেই।

যদি কখনও ঈশ্বরের অস্তিত্বের অকাট্য প্রমাণ পাওয়া যায়, এবং তারপরেও যদি এই ধরাধামে থেকে থাকে কোনও নাস্তিক, যে তার মত পরিবর্তনে ঘোর অনীহ, শুধু তখনই তাকে "গোঁড়া নাস্তিক" বলা যাবে, তার আগে নয়। কোনওমতেই।

* প্রাসঙ্গিক পাঠ: জঙ্গি নাস্তিক

(৫.১.১১ তারিখে প্রথম প্রকাশিত)

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন