আল্যা সর্বব্যাপী – তিনি বরাহেও আছেন, বিষ্ঠাতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি বোরখাতেও আছেন, বিকিনিতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি জলাশয়েও আছেন, মলাশয়েও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি উটমূত্রেও আছেন, কামসূত্রেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি আরশেও আছেন, ঢেঁড়শেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি হাশরেও আছেন, বাসরেও আছেন

সোমবার, ২৯ ফেব্রুয়ারী, ২০১৬

ইছলাম ত্যাগের কারণসমূহ - ২৩

ব্রিটেনের কাউন্সিল অভ এক্স-মুসলিম নামের সংগঠনের উদ্যোগে #ExMuslimBecause নামে টুইটারে একটি প্রচারণা অত্যন্ত জনপ্রিয়তা লাভ করেছে। প্রাক্তন মুছলিমরা উপস্থাপন করছে ইছলাম ত্যাগের বিবিধ কারণ। অতি দীর্ঘ ও ক্রমবর্ধমান এই কারণ-তালিকা থেকে কিছু সরস ও সিরিয়াস কারণ অনুবাদ করে প্রকাশ করা হচ্ছে ধারাবাহিকভাবে। এতে যুক্ত করা হচ্ছে/হবে ধর্মকারীর ঠিকানায় পাঠানো লেখা/ছবি/ভিডিওও।

পর্ব ১ > পর্ব ২ > পর্ব ৩ > পর্ব ৪ > পর্ব ৫ > পর্ব ৬ > পর্ব ৭ > পর্ব ৮ > পর্ব ৯ > পর্ব ১০ > পর্ব ১১ > পর্ব ১২ > পর্ব ১৩ > পর্ব ১৪ > পর্ব ১৫ > পর্ব ১৬ > পর্ব ১৭ > পর্ব ১৮ > পর্ব ১৯ > পর্ব ২০ > পর্ব ২১ > পর্ব ২২

Osman: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমার ধর্মশিক্ষক আমাদের শিখিয়েছিল, ইছলামে ছবি তোলা হারাম। এখন সে ইছলাম-প্রচারের জন্য ভিডিও ব্যবহার করে।

shameless: আমি প্রাক্তন মুছলিম, কারণ সবচেয়ে প্রথম কথা: আমি নিজে থেকে মুছলিম হতে চাইনি। 

Khaled Elmawardy: আমি প্রাক্তন মুছলিম, কারণ এমন আল্যায় আমি বিশ্বাস করি না, যে তার অনুসারীদের আদেশ দেয় অবিশ্বাসীদের হত্যা করতে।

Sam Wad: আমি প্রাক্তন মুছলিম, কারণ সৌরজগতের প্রান্ত থেকে আমাদের পৃথিবীটা একটি ক্ষুদ্র ধূলিকণার মতো। অথচ আল্যার মাথাব্যথা মেয়েদের চুল নিয়ে!

Sarah imanuel: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমি অনুধাবন করেছি, অধিকাংশ সময়েই যখন আমি কোরানের অপূর্ব আয়াত পাঠ করতাম, আমি আসলে দোজখে যাবার অভিশাপ দিতাম অন্য মানুষদের।

রাফাত সিরাজ নির্ঝর: আমি প্রাক্তন মুছলিম, কারণ ইছলাম হচ্ছে সাংস্কৃতিক আগ্রাসনের একটি রূপ, হিজাব - নারীবিদ্বেষের প্রতীক, কোরান - স্ব-আরোপিত নিরন্তর দাসপ্রথার রেসিপি।

Faiz: আমি প্রাক্তন মুছলিম, কারণ নিজের কাজকর্মের দায় মানুষকেই নিতে হবে এবং ধর্মীয় বইয়ের ছুতো ধরে নিজের অপকর্মের ন্যায্যতা দান করা বন্ধ করতে হবে। 

bad baby: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমি মনে করি না, আকাশে বসে আছে এক অদৃশ্য সত্তা, যার একমাত্র লক্ষ্য আমাকে অবলোকন করা, যদিও সে নাকি সবকিছুই জানে!

Ahura Mazda: আমি প্রাক্তন মুছলিম, কারণ "সেই যুগে উত্তপ্ত জলবায়ুর কারণে ৯ বছর বয়সেই আরববাসী বালিকাদের শরীর পরিপক্কতা লাভ করতো" - এটা শিশুকামিতার সপক্ষে একটি অপযুক্তি।

Egyptian Atheist: আমি প্রাক্তন মুছলিম, কারণ বান্ধবী রাখার অধিকার আমার নেই, তবে যৌনদাসী রাখার ও তাকে ধর্ষণ করার অধিকার আমার আছে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন