আল্যা সর্বব্যাপী – তিনি বরাহেও আছেন, বিষ্ঠাতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি বোরখাতেও আছেন, বিকিনিতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি জলাশয়েও আছেন, মলাশয়েও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি উটমূত্রেও আছেন, কামসূত্রেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি আরশেও আছেন, ঢেঁড়শেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি হাশরেও আছেন, বাসরেও আছেন

মঙ্গলবার, ১ মার্চ, ২০১৬

বৃত্তের বচন - ০৩

লিখেছেন সমকোণী বৃত্ত

৭.
এক মুমিন ভাইকে জিজ্ঞাস করলাম:
- আচ্ছা, আপনি মরার পর যদি দেখেন, ইসলাম ধর্ম মিথ্যা ছিলো... যেমন ধরুন, মরার পর দেখলেন, হিন্দুধর্ম সত্যি। তখন কী করবেন?
- দোয়া ইউনুছ পাঠ করবো আর আল্লাকে ডাকবো।

৮.
ডাকাত পিঁয়াজ মিয়া তার উদ্দেশ্য পূরণের জন্য একদা এক ব্যক্তিকে পথের ধারে আটকে রেখেছে। তারপর পিঁয়াজ মিয়া ছুরিকাঘাতের (চাপাতিও পড়তে পারেন, কারণ চাপাতি বর্তমানে প্রসিদ্ধ) ভয় দেখিয়ে লোকটিকে বললো:
- আমার কথা শুনলে, যা বলি তা করলে, আমার জন্য সম্পদের মায়া ত্যাগ করলে তোমাকে সশরীরে ছেড়ে দেব, না শুনলে রক্তপাত ঘটাব এবং এটা আমি ভালই পারি। তোমাকে স্বাধীন ইচ্ছাশক্তি দেওয়া হল - আমার কথা মানতেও পার, না-ও মানতে পার। সেটা তোমার ইচ্ছা। তবে মানলে রক্তপাত হবে না, না মানলে হবে।

আপনি কি পিঁয়াজ মিয়াকে মহান বলবেন? আর ওটাকে বলবেন স্বাধীন ইচ্ছা? কখনই না, কারন স্বাধীন ইচ্ছার কথা বললেও নির্দিষ্ট দিকেই যেতে বাধ্য করা হচ্ছে। আর একই কাজ আল্লাহ-ভগবানরা দোযখ-নরকের ভয় দেখিয়ে করায়। আবার বলে স্বাধীন ইচ্ছার কথা, যা আবাল পাবলিকও দারুণভাবে খায়।

৯.
কোরানে লেখা আছে, কোরানই একমাত্র সত্যগ্রন্থ, আর অন্যসব বিকৃত, ভুয়া বা নকল। সেই সাথে বলা হয়েছে অন্য সব গ্রন্থ থেকে বিরত থাকতে। 

বাজারে আপনি অনেক নকল বই পাওয়া যায়। মজার ব্যাপার হলো, ঐসব নকল বইয়ের গায়েও লেখা থাকে "এটা আসল বই" এবং সবশেষে নীতিকথা "নকল হইতে সাবধান"।

তাই ভাইসকল, খুউব খেয়াল কৈরা...

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন