আল্যা সর্বব্যাপী – তিনি বরাহেও আছেন, বিষ্ঠাতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি বোরখাতেও আছেন, বিকিনিতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি জলাশয়েও আছেন, মলাশয়েও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি উটমূত্রেও আছেন, কামসূত্রেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি আরশেও আছেন, ঢেঁড়শেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি হাশরেও আছেন, বাসরেও আছেন

শুক্রবার, ১৮ মার্চ, ২০১৬

এসো, কোরান তিলাওয়াত করি - ০৩

লিখেছেন ফাতেমা দেবী (সাঃ)

৭.
সুরা ফাতেহা:
১) যাবতীয় প্রশংসা আল্লার। ২) যিনি পরম দয়াময় ও অতি দয়ালু। ৩) বিচার দিনের অধিকর্তা। ৪) আমরা তোমারই ইবাদত করি ও তোমারই সাহায্য চাই। ৫) আমাদেরকে সোজা পথে পরিচালিত করো। ৬) যাদেরকে পুরস্কৃত করেছ তাদের পথে। ৭) যারা অভিশপ্ত ও পথভ্রষ্ট তাদের পথে নয়।
কোরানের এক নাম্বার সুরা - সুরা ফাতেহা কি আল্লার রচিত? তাহলে আমার কিছু প্রশ্ন আছে।

১) আল্লা নিজেই কি বলছেন, যাবতীয় প্রশংসা আল্লার? কেউ কি নিজের কথা এভাবে বলে? আল্লা যদি বলেই থাকেন, তবে তিনি "যাবতীয় প্রশংসা আমার" না বলে "যাবতীয় প্রশংসা আল্লার" বললেন কেন? আল্লার তো বলার কথা, "যাবতীয় প্রশংসা আমার।" এই বাক্যটি আল্লার উদ্দেশ্যে অন্য কেউ বলেছে, তাই তো এই বাক্যে সুস্পস্ট। তা নয় কি?

২) আল্লা নিজেকে "যিনি" বলছেন কেন? তার তো বলার কথা, "আমিই পরম দয়াময় ও অতি দয়ালু।" আর কেউ দয়ালু হলেও কি নিজের কথা নিজেই এভাবে বলে? বিদ্যাসাগর মশাই সারা জীবন মানুষের জন্য কাজ করেছেন। নিজের সর্বস্ব মানুষের জন্য বিলিয়ে দিয়েছেন। নিজে না খেয়ে অন্যকে খাইয়েছেন। তিনি কি কখনো নিজের সম্পর্কে বলেছিলেন, "বিদ্যাসাগর মশাইই পরম দয়ালু ও অতি দয়াময়"? বিল গেটস বিলিয়ন বিলিয়ন ডলার মানুষের জন্য, মানবতার জন্য অকাতরে বিলিয়ে দিয়েছেন। এরকম আরো অনেকেই মানবতার জন্য নিভৃতে কাজ করেন। তাঁরা কেউ কি কখনো বলেছেন, "এই যে শোনো, আমি অনেক দয়াময়?" আল্লা দয়ালু হলেও কি এই বাক্যে তার স্থূলতা প্রকাশ পায় না?

৩) তিনি নিজেকে নিজেই যেচে যেচে সবার বিচারক ঘোষণা করেছেন কেন? পৃথিবীর সকল মানুষ কি তাকেই একমাত্র বিচারক মানে -এমন কথা বলেছে? কেউ কেউ যদি তাকে বিচারক হিসেবে না চায়, তাহলে তাদের বিচার তিনি কীভাবে করবেন? এটা কেমন মগের মুল্লুক?

৪) আল্লারা কার ইবাদত করেন? কার সাহায্য চান? আল্লা তো বলেছেন, তিনিই সর্বশক্তিমান ও বিচার দিনের অধিকর্তা। তাহলে তিনিই আবার কার ইবাদত করেন ও কার কাছে সাহায্য চান?

৫) আল্লা প্রার্থনা করছেন, তাকে বা তাদেরকে যেন কেউ একজন সোজা পথে পরিচালিত করেন? যে সর্বশক্তিমান, সে অন্য কারু কাছে সোজা পথে পরিচালিত হবার জন্য আকুল আবেদন করছে কেন? বর্তমানে কি তিনি বাঁকা পথে পরিচালিত আছেন?

৬) কে কাকে পুরস্কৃত করেছে? আল্লা নিজেও কি পুরস্কৃত হতে চান? কার কাছে পুরস্কৃত হতে চান?

৭) যারা অভিশপ্ত ও পথভ্রষ্ট, তাদেরকে অভিশপ্ত ও পথভ্রষ্ট কে করলো? কে সে অভিশম্পাতকারী ও পথভ্রষ্টকারী? কেন সে মানুষকে অভিশাপ দেয় ও পথ ভোলায়?

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন