আল্যা সর্বব্যাপী – তিনি বরাহেও আছেন, বিষ্ঠাতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি বোরখাতেও আছেন, বিকিনিতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি জলাশয়েও আছেন, মলাশয়েও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি উটমূত্রেও আছেন, কামসূত্রেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি আরশেও আছেন, ঢেঁড়শেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি হাশরেও আছেন, বাসরেও আছেন

বুধবার, ১৪ সেপ্টেম্বর, ২০১৬

ধর্মের চিড়িয়াখানায় - ১২

লিখেছেন ধর্মহীন জিরাফ

৫৬.
ধর্ম নিয়ে কেউ যদি বাড়াবাড়ি করে থাকে, তো সেটা করেছে মুহম্মদ স্বয়ং। বাপ-দাদা চোদ্দগোষ্ঠীর ধর্মবিশ্বাসকে লাত্থি মেরে ও অবজ্ঞার সাথে ত্যাগ করে আস্ত একটা নতুন ধর্ম আনা এবং সেটাকে প্রতিষ্ঠিত করার জন্য একটার পর একটা যুদ্ধ করে যাওয়া কি ধর্ম নিয়ে বাড়াবাড়ি নয়?

৫৭.
ধার্মিক মাত্রই বদ্ধমনা। এবং বদ্ধচিন্তা দিয়ে আর যা-ই হোক, মানুষের বিকাশ সম্ভব নয়।

৫৮.
মডারেট মুসলিমদের অভিযোজন ক্ষমতা অসাধারণ! বাংলাদেশ যদি আফগান বা ইরান হয়ে যায়, তখন এরা দাড়ি-টুপি পরে পাঁচবার করে মসজিদে দৌড়াবে, যাবতীয় "শরীয়া আইনের" সাথে খাপ খাইয়ে নেবে! আবার এরাই দেশটা যদি ফ্রান্স বা হল্যান্ড হয়, তখন জিএফ এর সাথে লিভ-টুগেদার করবে মহানন্দে!

৫৯.
একটা তরুণকে গল্পগুচ্ছ আর কোরান দিন, দেখবেন, সে গল্পগুচ্ছ পড়ছে আগ্রহ নিয়ে, অথচ কোরান খুলেই দেখছে না দিনের পর দিন।
মানুষের জন্য প্রেরিত‬ সর্বশ্রেষ্ঠ গ্রন্থ মানুষকে টানতে পারে না। পড়ানোর জন্য দেখাতে হয় শাস্তির ভয়।
ফানি!

৬০.
যারা পরকালে হাজার হাজার বছর সুখ ভোগ করবে, সেই ঈশ্বরের অনুসারীরা তো ইহকালে ক্ষণস্থায়ী তুচ্ছ আরাম-আয়েশে থাকার নৈতিকতা হারিয়ে ফেলে। তাদের উচিত, যারা পরকালে সীমাহীন কষ্ট ভোগ করবে, সেই নাস্তিকরা পৃথিবীতে কীভাবে বেশি সুখে থাকবে, সেটা নিশ্চিত করা।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন