আল্যা সর্বব্যাপী – তিনি বরাহেও আছেন, বিষ্ঠাতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি বোরখাতেও আছেন, বিকিনিতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি জলাশয়েও আছেন, মলাশয়েও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি উটমূত্রেও আছেন, কামসূত্রেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি আরশেও আছেন, ঢেঁড়শেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি হাশরেও আছেন, বাসরেও আছেন

শনিবার, ১১ ফেব্রুয়ারী, ২০১৭

কুদরতিক্রিয়া - ০২

লিখেছেন গরিব অল্ফ সিক্কিত মাদেসার হুজুর কুদরত আলি

৪.
সুন্দরবন লই এত লাপালাপি করার কি আচে, বুজি না! সুন্দরবন সারাও ত মানুস বাইসতে ফারে। আমাগোর নবির দেসে কি কুনু সুন্দরবন আচে নিকি? আরবের মরুবুমিতে ত কুনু গাচ নাই, তার ফরেও ত আরবরা কত উন্নত। সুনা-দানা-তেলের অবাব নাই। আমাগের নবির দেসে সুন্দরবন নাই বইল্লা কি হেতেরা অকচিজেনের অবাবে মরি গেসে। সুন্দর বন কুনু বিসয় না, আসল কতা হইচ্ছে আল্লার রহমত। আল্লার রহমত তাইকলে মরুবুমিও অকচিজেনের পেকটরি অই যাই। তা সারা সুন্দরবনে আচেডা কি? গুরা, দুম্বা, উট কিছুই ত নাই! এই বনে আচে সুদু কিসু ইংস্র ফ্রানি। যারা সুন্দরবনের জইন্ন আন্দুলন কইত্তেসে, তাদেরকে এইসব ফ্রানিদের সামনে নিয়ে চেরে দেওয়া হুক, তাইলে বুজবে কত দানে কত চাইল। সুন্দরবন দংস হই মরুবুমি হই গেলে আমাগের লাব। সারদিকে উট, গাদা, দুম্বা গুরি বেরাইবে। ...দেসে আরব-আরব একটা বাব আইসবে। আহ কত সান্তি!

৫.
সিতের দিন যাতিসে। সিতের দিনে আমার কী যে কুসি লাগে, বুঝাইতে ফারুম না। সিতের রাইতে গরম গরম ওয়াজ মেহফিল আর মানসের বারিত গরম গরম গুস্ত রুটি কি মদুর! এইবারের সিতের সিজনডা বালো করি কাডাইতে ফাইল্লে (মানে ফকেডডা ভারি কইত্তে ফাইল্লে) সামনের বসর গরে বিবি ঊডাইব ইন্সাল্লা। সিতে তাই আরব দেসের কিচ্ছা কাহিনীরে রস লাগাই বলি মানসের চুকে ফানি এনে দিতেসি। যত রস তত টেকা।

৬.
আজিয়া জুম্মাবারে মজ্জিদে এক গরম জুসের কুতবা ফাট করেন আমাগের বরো হুজুর। কুতবার বিসয় সিল - ১৪ ঈ ফেব্রুআরি বিশসো বালোবাসা দিবসে যুবক যুবতি গনের বেলাল্লাপনা রুদ করি কী বাবে সহি সালামতে তা ফালন করা যায়। বয়ানে হুজুর বলেন, অই দিন কম বয়সি সেলেমেয়েরা ফ্রকাইশ্যে, গুফনে, সিফায় সাফায়, বনে-জংগলে, গাসের আড়ালে সুমাসুমিতে লিপ্ত অই যায়। যা জেনার সমতুইল্য গুনা। আগামি বিশসো বালোবাসা দিবস উফলক্কে এইসব ফাফ তেকে যুবক যুবতিদের রইক্কা কইত্তে আমাগের মাদেসার সাত্র বাহিনী সেচ্চাসেবক হিসেবে এক গণ বিবাহের আয়ুজন কইরবে। আমাগের সাত্র বাহিনী কাতা কলম লই মাডে গাটে গুরাগুরি কইরবে, আর যেকানে অবিবাহিত যুবক যুবতিকে সুমাসুমিতে লিপ্ত অবস্তায় ফাইবে, সেকানে তাদেরকে দুইজনের সম্মতিতে অলফ সুময়ের জইন্ন মুতা বিবাহ দেয়া অইবে। এই বিবাহের মেয়াদ তাইকবে এক গন্টা তেকে ফাচ গন্টা ফইয্যন্ত। বিবাহ সেসে তাহারা উক্ত সুময়ের জইন্য ফ্রকাসে সুমাসুমি কইত্তে ফাইরবে। বিবাহের হাদিয়া দাইয্য করা অয়েসে মাতর ফাচশত টেকা। মাদেসার সাত্রগন সারাদিন বিবাহ ফরানি সেসে যে আয় হবি, তা আমাগের মাদেসার উন্নয়নে বেয় করা হবি। তাই সকল যুবক যুবতি গনের উদ্দেস্যে গুসনা অইলো: আসুন, আমরা সকলেই বিশসো বালোবাসা দিবসে সহি হালাল উফায়ে সুমাসুমি করি আর মাদেসার অর্তনিতিক উন্নয়নে বুমিকা রাকি।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন