আল্যা সর্বব্যাপী – তিনি বরাহেও আছেন, বিষ্ঠাতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি বোরখাতেও আছেন, বিকিনিতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি জলাশয়েও আছেন, মলাশয়েও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি উটমূত্রেও আছেন, কামসূত্রেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি আরশেও আছেন, ঢেঁড়শেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি হাশরেও আছেন, বাসরেও আছেন

বৃহস্পতিবার, ১ জুন, ২০১৭

নিজেকে সবসময়ই লুকিয়ে রাখতে চাইতেন তিনি।

ইমানুল হক 
ধর্মপচারক বা ধর্মকারী একটি গর্বের নাম, একটি সাহসের নাম, একটি ইতিহাসের নাম। ধর্মকারী ব্লগটি তার হাতেই গড়া। একাই লড়তেন এই মহিরূহ ধর্মপচারক তার গড়া ব্লগ ধর্মকারী দিয়ে অন্ধ সমাজে বসবাসকারী মানুষের সংকির্ণতার বিরুদ্ধে। চালাতেন কুফর-ই-কিতাব নামের নাস্তিকতা বিষয়ক সকল বইয়ের আরো একটা আর্কাইভ প্রকল্প। খুবই হাসিখুশি ও রসিক ভাবাপন্ন লোক ছিলেন তিনি, দুষ্টুশব্দ নামে একটা আলাদা একটা প্রজেক্ট তারই প্রতিচ্ছবি বহন করে। তার সাথে কথা বললে মনে হতো ১৮ বছরের কোন রসিক বালকের সাথে কথা বলছি। এত বড় একজন প্রতিভাবান মানুষ, অথচ কখনও বুঝতেও দেন নি আমায় কথাবার্তায়। নিজেকে সবসময়ই লুকিয়ে রাখতে চাইতেন তিনি। তার অনুপ্রেরণা ও উৎসাহতে-ই লিখা শুরু করি ইমানুলের ধর্মকথা সিরিজটি। উৎসাহ দিতেন আমায় বেশ। তার কথাতে মুগ্ধ হয়েই আমি প্রচন্ড গতিতে এগিয়ে চলতাম।

আজ আর তিনি নেই। হঠাৎ-ই গত ১৯-৫-১৭ তার চলে যাওয়া আমাকে বাকরুদ্ধ করে দেয়। মেনে নিতে সেজন্যই কষ্ট হচ্ছে ক্ষণে ক্ষণে। বিশ্বাস করিনি প্রথমে, এখনও মেনে নিতে কষ্ট হচ্ছে। ধীরে ধীরে গুছিয়ে নিচ্ছি নিজেকে। এবং সপথ নিয়েছি তার আদর্শকে নিজের মাঝে বাচিয়ে রেখে লড়াই করে যাবো অন্ধ, ধর্মান্ধ, মৌলবাদী, উগ্রপন্থী ও ধর্মব্যবসায়ীদের বিরুদ্ধে। ধর্মপচারক ভাইকে আমি মরতে দিব না। সে বেচে থাকবে আমাদের সকল মানবতাবাদীদের অন্তরে। জয় ধর্মপচারক ভাই- আপনি মরেন নি, আপনি মরবেন না, আপনি বেচে থাকবেন আমার ও স্বর্বোপরি সকল সমভাবাদর্শীর অন্তরের অন্তঃস্থলে।

1 টি মন্তব্য: