আল্যা সর্বব্যাপী – তিনি বরাহেও আছেন, বিষ্ঠাতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি বোরখাতেও আছেন, বিকিনিতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি জলাশয়েও আছেন, মলাশয়েও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি উটমূত্রেও আছেন, কামসূত্রেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি আরশেও আছেন, ঢেঁড়শেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি হাশরেও আছেন, বাসরেও আছেন

বৃহস্পতিবার, ১৯ অক্টোবর, ২০১৭

ইমানুলের ধর্মকথা- ১৬

পাঠিয়েছেন ইমানুল হক

১৮.
মগরিবের নমাজ ফইরবার উদ্দেস্যে বাইর অইচি একডু আগে। আসা চিল তাবারক মোল্লার সুন্দরি বিবিক এক নজর দেইক্ক্যা যামু। মসজিদ যাওয়ার কিচু দূর আগেই ফরে তাবারক মোল্লার বাড়ি। বাড়ির সামনে যাই উকি মাইল্যাম দিকি বউডাক কুতাও দিকা যায় না, বুকের বিতরডা দেহার লাই হু হু কইরে উইটলো। ইট্টু সুময় অপেক্কা করার ফর হুনি বাড়ির বিতর তেকে চিল্লা চিল্লির আওয়াজ আইসতেচে। চিল্লা চিল্লি শুনে সুযুগে আমি বাড়ির বিতর ডুকে ফইল্যাম। বাড়ির বিতর ডুকে দেক্তে ফাইলাম তাবারক মোল্লা তার দস বসরের সেলেকে বকা জকা কইত্তেসে, আমি এদিক সেদিক মোল্লার বিবিডাক কুইজতে লাইগলাম, দেহি দরজার এক কুনায় তার বিবি কারাই রইচে। 



আমি তাবারকরে জিগাইলাম, "মোল্লা কি অইচে ফোলাডারে বইক্তাসো কেন?" মোল্লায় কয়, "আর কইও না ইমানুল বাই ফোলাডার বয়স অইতেচে কিন্তু নমাজ ফইত্তে চায় না। কালি মাদ্রাসার সয়তান ফুলাপানের লগে কেলা দুলা করে। আল্লা-কুদার নাম বন্দেগি করার কুন নামগন্দ নাই।" আমার তো এই কতা হুনি মেজাজডা গেল চরি। আমি মোল্লারে কইলাম, শুনো তবারক মোল্লা, এই ব্যাফারে ইসপস্ট আদীসে আচে, "মুআম্মাল ইবনু হিশাম ....আমর ইবনু শুআয়েব (রহঃ) তেকে পর্যায়ক্রমে তাঁর পিতা তার দাদার সুতরে বন্যিত। হ্যায় (দাদা) বইল্যেন, রাচূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়া চাল্লাম বলেচেনঃ যকন তুমাগের সন্তানেরা সাত বচরে উপনীত অবে, তকন তাগেরেক নামায ফড়ার নিদ্দেশ দিবে আর তাগের বয়স যকন দশ বচর অবে তকন নমায না ফইল্যে এইজন্য তাগের পিডাবে  আর তাগেরেক (ছেলে-মেয়েদের) বিচানা পৃতক করে দিবে। বইঃ সূনান আবু দাউদ (ইফাঃ), অধ্যায়ঃ ২/ সালাত (নামায), হাদিস নম্বরঃ ৪৯৫)
"মিয়া এহনও চাইয়া চাইয়া কি দেহ। লাগাও কয়ডা দেক কিবাবে আল্লার রয়মতে কাম অয়। ও নমাজে যাইবো ওর বাফেও যাইবো। শুনো আমার ছুড বেলায় আমার বাফ আমাক জুতা, গজারি, সাবল, ডাসা যা ফাইত তাই দি ফিডাইতো নমাজের লাই। তাই ত আইজ আমি ইমানুল ফাচ অক্ত নমাজ জমাতে ফড়ি। 

তাচারা মাদ্রাসার হুজুররাও কম ফিডান ফিডাই নি আমাক। এমুনও অয়েসে যে আমি মাইর কেয়ে সাত-আড দিন বিচনা তেকে  উডতো ফাড়ি নাই। ইচলামি জ্ঞান অজ্জ্যন করা এত সহজ কাম না " আমি দমক মাড়ি কইলাম। এদিকে লজ্জায় দিকি তবারক মোল্লার চোক লাল অই গ্যাচে। তৎকনাত সে দৌর দিয়ে গড়ের বাইরে না যেয়ে জাংলার তলের তেকে বাসের কইঞ্চি নি আইল আর ফুলাডাক বেদরক ফিডান সুরু কইল্য। ফিডানির চোডে ফুলাডা চিল্ল্যাইয়া কাইন্তে তাইক্লো। আর পিচ্চির চিক্কুরের সব্দ আকাসে বাতাসে বাস্তে লাইগলো। আমি চায়ে চায়ে দেইক্তে লাইগলাম আর বাবতে তাইকলাম, " মোল্লা ফুলাডাক বালা করি সিক্কা দিক, ফরে যানি পস্তাইতে না অয়। এতে ফুলার ঈমান আরো সক্ত অইবো। নবির সুন্নতি সিক্কা কুন বাবেই বিপলে যাইবো না।" তবারক পিডাচ্চে আর পিডাচ্চে। কুন দিকে কেয়াল নাই তার। আর এদিক দি ফুলার কান্দন সইজ্য কইত্তে না ফাড়ি তবারকের বউ সুটে আইল ফুলারে বাসাইতে। তকন আমিও তবারকের বিবিডাক সক্ত করি পিচন তেকে কায়দা করি দরে ফেইল্যাম। আর টিক সেই সুময় মনের বিতরে কেমুন যানি একডা সিতের আওয়া বইতে লাইগলো।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন