আল্যা সর্বব্যাপী – তিনি বরাহেও আছেন, বিষ্ঠাতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি বোরখাতেও আছেন, বিকিনিতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি জলাশয়েও আছেন, মলাশয়েও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি উটমূত্রেও আছেন, কামসূত্রেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি আরশেও আছেন, ঢেঁড়শেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি হাশরেও আছেন, বাসরেও আছেন

সোমবার, ২৬ এপ্রিল, ২০১০

এসো, ছবি আঁকি; নবীজির



সাউথ পার্ক-এর ঘটনায় মুছলিম সমাজের প্রতিক্রিয়া ও ইছলামী জঙ্গিদের মৃত্যু-হুমকিতে ফল কী হলো? এখন আরও বেশি কার্টুন আঁকা হবে নবীকে নিয়ে, আরও বেশি ব্যঙ্গ সহ্য করতে হবে মুছলিম জাহানকে।

মূল ঘটনা বলার আগে ছোট্ট একটি উপক্রমণিকা। নবীর ছবি আঁকা ইসলামে নিষিদ্ধ বলে শুনে আসছি (সত্য-মিথ্যা সম্পর্কে নিশ্চিত নই)। অথচ মধ্যযুগীয় মুসলমান চিত্রশিল্পীরা কিন্তু দিব্যি এঁকেছেন তাঁর ছবি। ইসলামী চিত্র-বিশেষজ্ঞ Wijdan Ali ১৯৯৯ সালে এক পাণ্ডিত্যপূর্ণ পর্যালোচনায় (পিডিএফ এখানে) উল্লেখ করেছেন, সম্ভবত ষষ্ঠদশ বা সপ্তদশ শতাব্দীর দিকে নবীর ছবি আঁকা নিষিদ্ধ করা হয়েছে, যদিও বলা হয়ে থাকে, নবীর প্রতিকৃতি অঙ্কনে নিষেধাজ্ঞা ছিলো সব সময়ই।  নবীর ছবির আর্কাইভ দেখে বিচার করুন, কার কথা সত্য।

তো যা বলছিলাম। সাউথ পার্কের ঘটনায় ইছলামী প্রতিক্রিয়ার সূত্র ধরে আমেরিকার কার্টুনিস্ট মলি নরিস ২০ মে তারিখকে Everybody Draw Mohammed Day হিসেবে ঘোষণা দিয়েছেন। তিনি বলেছেন, পলিটিক্যালি কারেক্ট হবার দায় কার্টুনিস্টদের নেই। অন্যান্য কার্টুনিস্টদের তিনি বলেছেন যে-কোনও ধর্মীয় ব্যক্তিত্বকে নিয়ে ছবি এঁকে জমা দিতে । সেগুলো পোস্ট করা হবে Citizens Against Citizens Against Humor প্রোগ্রামের অংশ হিসেবে।


খুবই জোশ যে পাচ্ছি, সে আর বলতে! ধর্মকারীর উপযোগী কত্তো ম্যাটেরিয়াল পাওয়া যাবে! 

এখন নবীজি সংক্রান্ত কয়েকটি কার্টুন প্রকাশ করে আনন্দ করা যাক 




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন