আল্যা সর্বব্যাপী – তিনি বরাহেও আছেন, বিষ্ঠাতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি বোরখাতেও আছেন, বিকিনিতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি জলাশয়েও আছেন, মলাশয়েও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি উটমূত্রেও আছেন, কামসূত্রেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি আরশেও আছেন, ঢেঁড়শেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি হাশরেও আছেন, বাসরেও আছেন

সোমবার, ২৮ জানুয়ারী, ২০১৩

ধর্মবিদ্রূপানন্দ - ০৬

লিখেছেন Mosammot Rinee Khatun

১৬.
সৈয়দ মুজতবা আলীর প্রসঙ্গ মনে পড়ে গেল।

এক পাগল নিজ মাথায় ছোট একখানা লাটি দিয়ে সব সময় আঘাত করে। তা দেখে জনৈক ব্যক্তি শুধোয়, "সবসময় মাথায় আঘাত করে কী মজা পাও, বাপু?"
পাগলের উত্তর, "ইশ! যখন মাথায় মারা বন্ধ করি, কী যে শান্তি লাগে! এই শান্তি পরিপূর্ণভাবে পাবার জন্যই সবসময় মাথায় আঘাত করি।"

ইসলাম মানে এই রকম শান্তি।

১৭.
বড় জানতে ইচ্ছে হয়, ইসলাম মানে শান্তি - কথাটি কোনো অমুসলিম ভাষাভাষীর ডিকশনারিতে আছে কি?

১৮.
আদম সৃষ্টির রূপকথায় মুহাম্মদ দেখালেন, আল্লা বৃক্ষাদি সৃষ্টি করলেন সোমবার, আর আলো মানে চন্দ্র, সূর্য, নক্ষত্র ইত্যাদি তৈরি করলেন বুধবার। আল্লা বৃক্ষাদি তৈরি করেই ওদের তিন উপবাসে রাখলেন। কারণ আলো ছাড়া সালোক সংশ্লেষণ প্রক্রিয়া হতে পারে না। ফলে গাছ খাদ্য উৎপাদন করতে পারেনি। আমরা জানি, সূর্যকে কেন্দ্র করে পৃথিবীর আহ্নিক গতির ফলে দিন-রাত হয়। যেখানে সূর্য নেই, সেখানে দিন এলো কেমন করে? মনে হয়, আল্লাহ রেডিয়াম যুক্ত টাইটান হাতঘড়ি দিয়ে সময় মেপেছিলেন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন