আল্যা সর্বব্যাপী – তিনি বরাহেও আছেন, বিষ্ঠাতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি বোরখাতেও আছেন, বিকিনিতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি জলাশয়েও আছেন, মলাশয়েও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি উটমূত্রেও আছেন, কামসূত্রেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি আরশেও আছেন, ঢেঁড়শেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি হাশরেও আছেন, বাসরেও আছেন

মঙ্গলবার, ১ জুলাই, ২০১৪

দাঁড়িপাল্লার ঝাড়ি - ২২

লিখেছেন দাঁড়িপাল্লা

৬৪.
মুসলমানরা শান্তির ধর্মের অনুসারী, শান্তিপ্রিয় লোক। তারা কখনো কারো ধর্মানুভূতিতে আঘাত দেয় না, পুলিশের হাতে গ্রেফতারও হয় না।

৬৫.
আইনস্টাইনরে নাম্বার টু ফেমাস ইহুদী ধরা হয়। এক নাম্বারে যিশু। এদিকে হিন্দুদের ৯টা দর্শনের ৬টা আস্তিক দর্শন, বাকি ৩টা নাস্তিক। বুদ্ধ হইলো নাম্বার ওয়ান 'হিন্দু নাস্তিক'। আস্তিক হিন্দুরা চিরকাল বুদ্ধরে নাস্তিক বইলা গালাগালি কইরা আসছে। বারশো শতকে কবি জয়দেব কী মনে কইরা তার 'দশাবতার-বন্দনায়' বুদ্ধের নাম ঢুকাইয়া দিলেন। ব্যস, সেই থিকা আস্তিক হিন্দুদের কাছে বুদ্ধ একজন অবতার হইয়া গেলেন। 

বিজ্ঞানীরা যতই সভ্যতাকে সামনে আগাইয়া নিক না কেন, মানব ইতিহাসের মোড় ঘুরাইয়া দেয় কবি-সাহিত্যিক-লেখকেরাই। যিনি এই জিনিসটা সবার আগে অনুধাবন করতে পারছিল, তিনি-ই সবার আগে কইয়া গেছেন--অসির চাইতে মসি বড়... কিন্তু কথাটা শুধু মুসলমানরাই মানতে রাজি না - মহাম্মদ মসির চাইতে অসিতেই ধার দিছেন বেশি, আর মুসলমানরা এখনো সেই অসিকেই প্রাধান্য দিয়া আসতেছে। ভেরি স্যাড!

৬৬.
যারা বিজ্ঞান বুঝে, তারা এমনি নিজেরাই বুঝে। আর যারা মনে করে, ধর্মগ্রন্থেই সব আছে, তাদেরকে বিজ্ঞান বুঝাইতে যাওয়া সময়ের অপচয় ছাড়া আর কিছুই নয়। এরা শেষ পর্যন্ত দৌড়ে ঐ কোরান-হাদিস পর্যন্তই যাবে। তাই কোরান-হাদিসের আলোকেই এদের যা বলার বলেন। এর বাইরে কিছু কওয়া অর্থহীন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন