আল্যা সর্বব্যাপী – তিনি বরাহেও আছেন, বিষ্ঠাতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি বোরখাতেও আছেন, বিকিনিতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি জলাশয়েও আছেন, মলাশয়েও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি উটমূত্রেও আছেন, কামসূত্রেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি আরশেও আছেন, ঢেঁড়শেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি হাশরেও আছেন, বাসরেও আছেন

সোমবার, ২২ সেপ্টেম্বর, ২০১৪

তাবলিগে চালানো জরিপ

লিখেছেন শ্রোডিঞ্জারের বিড়াল

আজকে দুপুর থেইকা সারাদিন তাবলিগে ছিলাম। এই ছোটখাট অ্যাডভেঞ্চারগুলো করে আমি এত চরম মজা পাই কেন, কে জানে! থ্রিলটাই, সম্ভবত, প্রধান কারণ।

যাই হোক, ভাবছিলাম, ছুটখাটো মিলাস টিলাদ টাইপ হইবো, খুলশিতে যাইয়া যেইনা খুঁইজা মসজিদটা খুইজা বাইর করলাম, আমি ত চোদনা হইয়া গেলাম। ২টা R2 গ্রেড এর ডিলাক্স বিজনেস ক্লাস বাস পার্ক করা। ঢাকা থেইকা ৬৪-৬৫ জন আসছে। চট্টগ্রামের ২১০-২০ জন এর মত।

সারাদিন জটিল খানাদানা চলিল (যেই উদ্দেশ্যে গেছিলাম); আর কত রকম বিনুদুন যে পাইলাম তাহার হিসাব নাই। লিখতে বসলে কোরান না হোক একটা বাইবেল লিখা হয়ে যাবে।

যাই হোক, আজকে প্ল্যানিং করে গেছিলাম, গুপন এজেন্ডা ছিল। প্লানটা ছিল পরিসংখ্যান চালানো। আমার অ্যান্ড্রয়েড মুপাইলটা বেশ কাজে দিছে। তবলিগের লোকেরা আর যা-ই হোক, খুব সিনসিয়ার। 

একজন একজন করে গিয়ে চারটা প্রশ্ন করেছি শুধু:
১. আপনি কি কখনো বাংলায় প্রথম থেকে শেষ পর্যন্ত কোরান শরীফ পড়েছেন?
২. আপনি কি কখনো সহিহ বুখারীর কোন একটি সম্পূর্ণ খণ্ড বাংলায় পড়েছেন?
৩. আপনি কি কখনো সিরা মুহাম্মদ-ইবনে ইশহাক বাংলায় পড়েছেন?
Control প্রশ্ন ছিল:
৪. ঈদ-এ-মিলাদুন্নবী কি বিদাত?
এই তিনটা প্রশ্ন একজন-একজন করে করতে আমার কী পরিমাণ পরিশ্রম হয়েছে, তার হিসেব নেই। গ্রুপ গ্রুপ ধরে করে কষ্ট অনেকটা কমিয়েছি শেষের দিকে।

যাই হোক, এরা অনেক সিনসিয়ার, ফ্র্যাঙ্কলি এবং হেসিটেশান ছাড়াই উত্তর দিয়েছে। দু'-একজন একটু লজ্জা পেলেও উত্তর দিয়েছে।

ফলাফল যা পেয়েছি তা হল:

সার্ভের সাবজেক্ট মোট: ২৩১ জন (সাবজেক্টরা সকলেই তাবলিগে আসা সাধারণ মানুষ, আলেম-মাওলানা ইত্যাদিদের ইচ্ছাকৃতভাবে বাদ দেয়া হয়েছে, শুধু আমজনতা মুসলিমদের সার্ভে করা হয়েছে। মহিলাদের সার্ভে করা সম্ভব হয়নি।)

১. আপনি কি কখনো বাংলায় প্রথম থেকে শেষ পর্যন্ত কোরান শরীফ পড়েছেন?
এর উত্তরে "না" বলেছেন ২২৭ জন।
"হ্যাঁ" বলেছেন মাত্র ৪ জন।
২. আপনি কি কখনো সহিহ বুখারীর কোন একটি সম্পূর্ণ খণ্ড বাংলায় পড়েছেন?
এর উত্তরে "না" বলেছেন ২২৯ জন।
"হ্যাঁ" বলেছেন মাত্র ২ জন।
৩. আপনি কি কখনো সিরা' মুহাম্মদ-ইবনে ইশহাক বাংলায় পড়েছেন?
এর উত্তরে "না" বলেছেন ২৩১ জন।
"হ্যাঁ" বলেছেন মাত্র ০ জন।
আর Control প্রশ্নটা করতে গিয়েই আমি সবচাইতে সমস্যায় পড়েছি, অনেকে উত্তেজিতও হয়ে গিয়েছেন। 

৪. ঈদ-এ-মিলাদুন্নবী কি বিদাত?
এর উত্তরে "না" বলেছেন ২২৬ জন।
"হ্যাঁ" বলেছেন ০ জন।
বাকিরা উত্তর দেননি বা অনিশ্চয়তা প্রকাশ করেছেন।

এঁদের অনেকেই আজ আমার সামনে "ইসলাম" এর জন্য মোটা অংকের অর্থ দান করেছেন। এবং বেশিরভাগকেই আমার প্রচণ্ড ধরনের ধার্মিক মনে হয়েছে।

এখন যে কেউ আমার করা এই সার্ভের সত্যতার প্রশ্ন তুলতে পারেন, প্রমাণ চাইতে পারেন। সত্য এই যে, আমি ডাটা স্কিউ করিনি বা ভুয়াবাজী করছি না - এমন কোনো প্রমাণ আমি দিতে পারবো না। আজ সেখানে আমি গিয়েছিলাম কি না, সেই প্রমাণও নিজের নিরাপত্তার স্বার্থেই আমি দিতে পারবো না।

এই তথ্যগুলো গ্রহণ করা না করা তাই আপনার ব্যাপার।

১ ও ২ নম্বর প্রশ্নের উত্তরের অবস্থা দেখেই আমাদের দেশের জেনারেল টুপিওয়ালা পাঁচ ওয়াক্ত নামাজী ধর্মের গলাবাজী করে বেড়ানো জন্মসূত্রে মুসলিমদের ইসলামী জ্ঞানের (ইলম) ও বিশ্বাসের পেছনে জন্ম কতটা দায়ী আর কোরান-হাদিস কতটা দায়ী, তা পরিষ্কারভাবে একেবারে Data নির্ভর একটা ধারণা আজ আমি পেয়ে গেলাম।

বাসায় ঢোকার পর থেকে তাই তো আমার মুচকি হাসি আর থামছে না।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন