আল্যা সর্বব্যাপী – তিনি বরাহেও আছেন, বিষ্ঠাতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি বোরখাতেও আছেন, বিকিনিতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি জলাশয়েও আছেন, মলাশয়েও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি উটমূত্রেও আছেন, কামসূত্রেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি আরশেও আছেন, ঢেঁড়শেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি হাশরেও আছেন, বাসরেও আছেন

শনিবার, ২৭ ডিসেম্বর, ২০১৪

নাসারা জেনানার সাথে বাৎসিৎ

লিখেছেন বাংলার উসমান মুয়াজ্জিন মোহাম্মদ ইসলাম

এক নাসারার সাথে আমার কতা হল সেদিন। বাৎসিৎ শ্যাশে তিনি আমাগের মসজিদের জন্য কিসু টাকা দান খরলেন।

কতা শুরু হইবার কিসুক্কন ফর তাকে আমি বললুম, "মুসলিম হই যাও, অনেক শান্তি লাইগবে, দেখিও।"

সে বলে, "হিহি তোমাদের কথা শুনি আমার শুদু হাসি ফায়, কারণ তুমরা আমাদিগকে কত সহজে তোমাগের ধর্মে কনভার্ট হইতে দাওয়াত দিয়া ফেল! অথচ, আমরা যদি তোমাদেরকে খ্রিষ্টান হইতে বলি,তখন তোমরা সহ্য ত কোইত্তে ফারই না, বরঞ্চ ষাঁড়-এর মত তেড়ে আসো হাহাহা।"

"আমরার ধর্ম ত শান্তির ধর্ম, সহজ সরল ধর্ম। আর জগতের সব ধর্মই ত মিথ্যা। তাই সাদা দিলে বলি ফেলি" - এ কথা বলি আমি তার মুখের দিকে দেখি যে, তার চুখ-মুখ শক্ত হই গেসে। এবং সে বলা শুরু কারসে:

"এই যে তুমি বলছ আমার ধর্ম মিথ্যা এইটা কিন্তুক 'ধর্মাবমাননা'; অবশ্য মুসলিমরা সংকির্ন গতবাঁধা এক শিক্ষার মইধ্য দিয়া যায় সারা জিবন। তাই তোমাদের বুঝে আসবে না এসব। শুনো মুয়াজ্জিন, আমাকে কাজের প্রয়োজনে এক সময় সৌদি আরব যেতে হয়। যেখানে কাজ করতাম, এক প্রকার তাদের চাপেই তখন আমি ইসলাম ধর্মে দীক্ষিত হই। কিন্তু অচিরেই আমার দম বন্ধ হয়ে আসতে লাগল। এক সময় দেশে ফিরে যাই।"

আমি জিকগেস করলুম, "তারফর?"

তখন সে বলে, "আর কি, এখন সপ্তাহে একদিন চার্চে যাই। ভাল চিন্তা ভাল কাজে সময় কাটাই। জব করি।"

তারফর আমি তাকে বললুম, "দেকলে ত, এই যে তোমি বোইলচ, এখন তুমি বালো সিন্তা খরো, ভাল খাজ করো - এইগুলান কি এমনে এমনে হইসে! ইসলামই ত তুমায় এসব দিয়াসে, কারণ ইসলাম গ্রহনের ফর কিসু দিনের জন্য হলে অ ত তুমি ইসলামের ছুঁয়া ফেয়েসো।তাইলে? আইচ্ছা সে যাই হক, এখন আমায় বলো, কেনো তুমি মহান সত্য সহজ ধর্মটি ছাড়ি সোলি গেলে। বোইলবে কি?

আমার প্রশ্নে মনে হইল সে কতা খুঁজি ফাইতেসে না, যেন আল্লহ রাব্বুল আলামিন তার ভিতর থিকা সব কথা কাড়ি নিয়া গেলেন।কিন্তুক অবশেশে সে মুখ খুলল, "আহ! ইসলাম এমুন এক ধর্ম, চব্বিশ ঘন্টা যেন আমায় এইটা নিয়া ফড়ি থাকতে হবে; এইটা করো ঐটা করো, আরবি শিখতে একজন হুজুর রাখো এইবার, মাথা ঢাকো, কপাল ঢাকো, আংগুল ঢাকো, এক চোখ ঢাকো like you have to do this, you have to do that, শুদু যে এইগুলা, তা ত নয়, কোরান শরিফের জায়গায় জায়গায় ইহুদি খ্রিষ্টানদের প্রতি ঘৃনাবাক্য, যেন ইশ্বর নয়, কোনো মানব ইহুদি খ্রিষ্টানদের সাথে ঝগড়া করছে। এখন অনেক শান্তিতে আছি। ভাল থাকি,ভাল চিন্তা করি। মুক্তভাবে নিশ্বাস ফেইলতে ফারি।"

অতফর, যখন আমু বুঝি ফেইললাম, এই নারীর দিলে আল্লাহ মোহর মারি দেছেন, তখন আমি অন্য লাইনে যাই। মসজিদের জন্য আল্লাহরবাস্তে টেকা সাই তার কাসে। সে না করল না, মুনে হয় ডরাইসে। টাকা দিয়া হাইশতে হাইশতে অন্য দিকে সোলি গেল।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন