আল্যা সর্বব্যাপী – তিনি বরাহেও আছেন, বিষ্ঠাতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি বোরখাতেও আছেন, বিকিনিতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি জলাশয়েও আছেন, মলাশয়েও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি উটমূত্রেও আছেন, কামসূত্রেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি আরশেও আছেন, ঢেঁড়শেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি হাশরেও আছেন, বাসরেও আছেন

বৃহস্পতিবার, ১৪ জানুয়ারী, ২০১৬

গরুপূজারি গাধাগুলো - ১৩৮

শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের লেখা 'বাঙালের আমেরিকা দর্শন' নামের একটি ভ্রমণকাহিনী পড়ার পরে নিশ্চিত হয়েছি: মানুষ শীর্ষেন্দু মুখোপাধ্যায় ঘোর রক্ষণশীল, গোঁড়া ধর্মবিশ্বাসী, প্রবল নারীবিদ্বেষী ও হিন্দুধর্মের জাতপ্রথার পাঁড় সমর্থক। একটি নিদর্শন: আমেরিকায় বেড়াতে গিয়ে সেখানকার সমুদ্রসৈকতে স্বল্পবসনা নারীদের নিয়ে তিনি কুৎসিত বক্রোক্তি করেছেন সেই বইয়ে, আবার সেখানেই সগর্বে বলেছেন, ন্যাংটা সন্ন্যাসীদের সঙ্গে বসে আড্ডা দিতে তাঁর অস্বস্তিবোধ হয় না। ডাবল স্ট্যান্ডার্ডধারী এমন লেখকের নামটা তাই 'শীর্ষেন দুমুখোপাধ্যায়' (কপিরাইট: অমিতাভ প্রামাণিক) লিখলেই সঠিকতর হয়, বোধহয়। 

সত্যি বলতে, তাঁর সেই ভ্রমণকাহিনী পড়ার সময় আমার গা ঘিনঘিন করেছে রীতিমতো এবং ম্লান হয়ে গেছে তাঁর কিছু লেখার প্রতি আমার দীর্ঘ মুগ্ধতা। কারণ আমি খেলার সঙ্গে রাজনীতি মেশাই।

ভণ্ড দুই উলঙ্গ বাবার প্রতি ভক্তিগদগদ দুই নারীর ছবি দেখে কথাগুলো বলতে ইচ্ছে করলো।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন