আল্যা সর্বব্যাপী – তিনি বরাহেও আছেন, বিষ্ঠাতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি বোরখাতেও আছেন, বিকিনিতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি জলাশয়েও আছেন, মলাশয়েও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি উটমূত্রেও আছেন, কামসূত্রেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি আরশেও আছেন, ঢেঁড়শেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি হাশরেও আছেন, বাসরেও আছেন

শুক্রবার, ২৬ মার্চ, ২০১০

ইসলামী ইতরামি: কতো বৈচিত্র্য


এক.
কানাকে কানা বা খোঁড়াকে খোঁড়া বলা একেবারেই শোভন নয়। তা নিয়ে বিতর্কেরও অবকাশ নেই। তাই বলে বর্বরকে বর্বর বলা যাবে না? না, যাবে না, যদি সেটা হয় ইসলাম-সংক্রান্ত।
এক সৌদি লেখকের বিরুদ্ধে অভিযোগ এসেছে, তিনি নবীর একটি হাদিসকে বর্বর বলেছেন। অ্যারাবিয়ান বিজনেস ডট কম-এ প্রকাশিত খবরে অবশ্য উল্লেখ করা হয়নি, কোন হাদিস লেখকের চোখে বর্বর। তেমন হাদিস তো, মাশাল্লাহ্, অজস্র। ছয় বছর বয়সী আয়েশাকে বিবাহ বিষয়ক, নাকি ক'আব বিন আশরাফকে হত্যা বিষয়ক, নাকি সেই হাদিস, যেটাতে আয়েশা বলছেন, "I have not seen any woman suffering as much as the believing women"?

দুই.
শিশুবিবাহ নিষিদ্ধ করার সপক্ষে যারা, তাদেরকে ইসলাম ত্যাগ করতে হবে (এবং কেউ ইসলাম ত্যাগ করলে তাকে হত্যার এখতিয়ার আছে ইসলামে) বলে জানিয়েছেন ইয়েমেনের প্রভাবশালী ইসলামী নেতারা। খবর অ্যাসোসিয়েটেড প্রেসের
আরেকটি খবর: ইয়েমেনে প্রতি দ্বিতীয় বিবাহের কনে অপ্রাপ্তবয়স্কা। তাদের অনেকেরই বয়স বারোরও কম।

তিন.
ইসলাম ধর্ম গ্রহণ করতে অস্বীকৃতি জানানোয় এক খ্রিষ্টানকে শান্তিকামী মুসলমানেরা কুড়াল দিয়ে কুপিয়ে হত্যা করেছে। ঘটনা ঘটেছে পাকিস্তানে।

চার.
এই খবর বাংলাদেশের। রংপুরের বদলিপুকরে শান্তিপ্রিয় মুসলিমরা খ্রিষ্টানদের ওপর হামলা করে পঞ্চাশজনকে আহত করেছে। তাদের মধ্যে দশজনের অবস্থা গুরুতর।

পাঁচ.
নাইজেরিয়ার ইসলামী আদালত ফেইসবুক এবং টুইটার ব্যবহার নিষিদ্ধ ঘোষণা করেছে। কারণ ওই দুই নেটওয়ার্কে শরিয়া আইন নিয়ে বিতর্ক চলছিল এবং চুরির মতো অপরাধের কারণে অঙ্গচ্ছেদ করার বিধানের সমালোচনা করা হয়েছিল। 

ছয়.
ব্রিটেনের প্রধান ইসলামী টিভি চ্যানেল 'মুসলিম টিভি' চ্যানেলকে অভিযুক্ত করা হয়েছে marital rape-এর প্রচারের অভিযোগে। অর্থাৎ স্বামীর কামতাড়নার সময় তাকে প্রত্যাখ্যান করার অধিকার নেই স্ত্রীর (চাহিবামাত্র বাহককে দিতে বাধ্য থাকিবে - পূর্বে প্রকাশিত প্রাসঙ্গিক পোস্ট)। এছাড়া স্বামীর অনুমতি ছাড়া বাসার বাইরে যাবার অধিকার নেই স্ত্রীর এবং পারফিউম ব্যবহার করে জনসমক্ষে যাওয়া মেয়েরা আসলে গণিকা।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন