আল্যা সর্বব্যাপী – তিনি বরাহেও আছেন, বিষ্ঠাতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি বোরখাতেও আছেন, বিকিনিতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি জলাশয়েও আছেন, মলাশয়েও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি উটমূত্রেও আছেন, কামসূত্রেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি আরশেও আছেন, ঢেঁড়শেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি হাশরেও আছেন, বাসরেও আছেন

বুধবার, ২১ এপ্রিল, ২০১০

ইসলামী ইতরামি: ধর্মের কাছে জীবন মূল্যহীন


১.
কোনও ধর্মের প্রতিই আমার বিন্দুমাত্র পক্ষপাতিত্ব নেই। ধর্মান্তরিত কোনও ব্যক্তির প্রতি নেই কোনও সহানুভূতিও। কিন্তু ধর্ম বদলের কারণে কাউকে পূর্ববর্তী ধর্মের অনুসারীদের কাছ থেকে হুমকির সম্মুখীন হতে হয় কেন? ক্ষেত্রবিশেষে কেন প্রাণও দিতে হয় অনেককে? এবং কেন এই উগ্রতা শুধু ইসলাম ধর্মে? শেষের প্রশ্নটি আসলে আমার নির্বুদ্ধতার প্রতিফলন। কারণ খোদ কোরানেই তো ইসলামত্যাগীকে হত্যার বিধান দেয়া আছে। 

আর তাই মুসলমান ঘরে জন্ম নেয়া পনেরো বছর বয়সী এক মিশরীয় বালিকা ও তার পিতাকে খ্রিষ্টান হবার কারণে কী দুঃসহ সময়ই না কাটাতে হচ্ছে! তাঁরা মিশর ত্যাগের অনুমতি চেয়ে আবেদন করেছেন রাষ্ট্রপতির কাছে।

২.
আরও একটি অনার কিলিং। যে-শিশুর বয়স ছিলো দু'দিন, তাকে পরিবারের সম্মান রক্ষার্থে গলায় কাপড় পেঁচিয়ে শ্বাসরোধ করে মেরে ফেলেছে তার নানী। শিশুটির "অপরাধ", তার মা ছিলো অবিবাহিতা।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন