আল্যা সর্বব্যাপী – তিনি বরাহেও আছেন, বিষ্ঠাতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি বোরখাতেও আছেন, বিকিনিতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি জলাশয়েও আছেন, মলাশয়েও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি উটমূত্রেও আছেন, কামসূত্রেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি আরশেও আছেন, ঢেঁড়শেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি হাশরেও আছেন, বাসরেও আছেন

সোমবার, ১৮ অক্টোবর, ২০১০

গোখরো কি নির্বিষ সাপ?

"গোখরো নির্বিষ সাপ কি না" তা নিয়ে বিতর্কের অবকাশ যেমন নেই, একইভাবে "ইসলাম শান্তির ধর্ম কি না" বিষয়ে বিতর্কও মূলত সময়ের অপচয়। তবু এমন বিতর্কের আয়োজন করা হয়েছিল আমেরিকায়। ইসলামের পক্ষে অংশ নিয়েছিলেন দুই তথাকথিত "মডারেট" মুসলিম। তাঁরা ইসলামকে চিনির মোড়কে উপস্থাপনের আপ্রাণ চেষ্টা করেছেন। প্রথম বক্তা তো ইসলামকে মহিমান্বিত করতে গিয়ে ভুলভাল সব ধারণা দিতে শুরু করলেন। মৌলবাদী ইসলামে বিশ্বাসী তাঁর পিতা-মাতা নাকি সন্তানদের শিখিয়েছেন to question, to have critical minds and to doubt। তাঁরা আরও বলেছেন, there's no compulsion in religion.

তাঁরই বক্তব্য, মুসলিমদের জঙ্গি হবার কারণ নাকি শুধুই রাজনৈতিক, ধর্মের কোনও ভূমিকাই এতে নেই। প্রশ্ন জাগে, অন্য ধর্মের লোকেরা কেন রাজনৈতিক কারণে এই হারে জঙ্গি হয় না?
যাকগে, আগেই সব কথা বলে দিলে বিতর্ক উপভোগ্য মনে হবে না 


বিতর্কের শেষে ফলাফল দেখে একটি কথাই মনে হলো: অমুসলিমরা যতো বেশি জানবে ইসলামের স্বরূপ, ইসলামের শান্তিকামিতায় তাদের সংশয় ততো বেশি প্রবল হবে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন