আল্যা সর্বব্যাপী – তিনি বরাহেও আছেন, বিষ্ঠাতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি বোরখাতেও আছেন, বিকিনিতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি জলাশয়েও আছেন, মলাশয়েও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি উটমূত্রেও আছেন, কামসূত্রেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি আরশেও আছেন, ঢেঁড়শেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি হাশরেও আছেন, বাসরেও আছেন

শুক্রবার, ১২ নভেম্বর, ২০১০

প্রতীকী প্রতিবাদ


অভিনব ধরনের প্রতিবাদ করে নন্দিত ও নিন্দিত হয়েছে ইউক্রেনীয় রাজনৈতিক নারী সংগঠন FEMEN। জুতসই কারণ পেলেই এই সংগঠনের কর্মীরা খোলা বুক টান করে দাঁড়িয়ে পড়ে প্রতিবাদে। এদের নিয়ে "প্রতিবাদের শরীরী ভাষা" নামে একটি পোস্ট আগে দিয়েছিলাম। 

এর মধ্যে তারা ধর্মকারীতে প্রকাশযোগ্য আরও দুটি কাণ্ড ঘটিয়েছে। শুরু করা যাক সাম্প্রতিকতম ঘটনা দিয়ে। আজ থেকে ইউক্রেনে শুরু হয়েছে ইরানী সাংস্কৃতিক সপ্তাহ (নাচ-গানের সংস্কৃতি, যা আসলে গৌণ। লোক-দেখানো। কারণ "ইরান" শব্দটি শুনলে ইসলামী কায়দায় নারী নিপীড়ন, পাথর ছুঁড়ে হত্যার সংস্কৃতির কথাই মাথায় আসে প্রথমে।)। কিন্তু উদ্বোধনী অনুষ্ঠান বানচাল করে দিলো FEMEN-এর নগ্নবক্ষ নারীরা। গলায় দড়ির ফাঁস ঝুলিয়ে হাতে প্ল্যাকার্ড নিয়ে হুড়মুড় করে তারা সেখানে ঢুকে পড়লো নারীহত্যাবিরোধী স্লোগান দিতে দিতে।
ছবি দেখতে মঞ্চায়? দিচ্ছি, তয় ইমোটা খিয়াল কৈরা! 





আরও কিছু ছবি পাওয়া যাবে এখানেএখানে

এক সপ্তাহ আগে এই নারী সংগঠনটি ইরানেরই দূতাবাসের সামনে প্রতীকী পাথর নিক্ষেপ অনুষ্ঠানের আয়োজন করেছিল।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন