আল্যা সর্বব্যাপী – তিনি বরাহেও আছেন, বিষ্ঠাতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি বোরখাতেও আছেন, বিকিনিতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি জলাশয়েও আছেন, মলাশয়েও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি উটমূত্রেও আছেন, কামসূত্রেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি আরশেও আছেন, ঢেঁড়শেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি হাশরেও আছেন, বাসরেও আছেন

মঙ্গলবার, ২৮ ডিসেম্বর, ২০১০

ব্রিটেনে এখন নির্ধার্মিকেরা সংখ্যাগরিষ্ঠ


বিশ্বে অবিশ্বাসীরা বিস্ময়কর হারে সরব হতে শুরু করেছে, বেরিয়ে আসছে "আলমারি" থেকে, বাড়ছে তাদের সংখ্যা। আমার ধারণা, অবাধ তথ্যপ্রবাহ এর পেছনে বিশেষ ভূমিকা রাখছে। 

অত্যন্ত প্রীতিকর একটি সংবাদ পড়লাম। মানুষের ধর্মস‌ংশ্লিষ্টতা বিষয়ে প্রতি বছর একটি জরিপ চালায় British Social Attitudes। ১৯৮৫ সালে তাদের প্রথম জরিপের ফলাফল ছিলো এরকম: ব্রিটেনের শতকরা ৬৩ জন নিজেদের খ্রিষ্টান বলে দাবি করেছিল এবং ধর্মহীনদের সংখ্যা ছিলো শতকরা ৩৪ ভাগ। এ বছর চালানোর জরিপের ফলাফল: ৪২ শতাংশ উত্তরদাতারা নিজেদের খ্রিষ্টান মনে করে এবং নির্ধার্মিকদের সংখ্যা ৫১ শতাংশ!

অর্থাৎ খ্রিষ্টান ছাড়াও ব্রিটেনে বসবাসরত মুসলমান, হিন্দু, বৌদ্ধ, ইহুদিসহ সমস্ত ধর্মের অনুসারীদের সংখ্যা ধর্মহীনদের চেয়ে কম! আর এই পরিবর্তন ঘটেছে মাত্র ২৫ বছরের ব্যবধানে! পত্রিকার রিপোর্টে বিস্ময় প্রকাশ করে বলা হয়েছে: What is more striking about the survey is how quickly the change has come – just a generation. 

সবই আল্লাহর মেহেরবানি। তার ইচ্ছা ছাড়া গাছের একটা পাতাও নড়ে না।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন