আল্যা সর্বব্যাপী – তিনি বরাহেও আছেন, বিষ্ঠাতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি বোরখাতেও আছেন, বিকিনিতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি জলাশয়েও আছেন, মলাশয়েও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি উটমূত্রেও আছেন, কামসূত্রেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি আরশেও আছেন, ঢেঁড়শেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি হাশরেও আছেন, বাসরেও আছেন

রবিবার, ২৭ ফেব্রুয়ারী, ২০১১

ধর্মবাজদের নেটাতঙ্ক


ধর্ম নামের আদ্যিকালের কুৎসিত রূপকথা নতুন প্রজন্মের মগজে সিঁধিয়ে দিয়ে তাদেরকে ধর্মানুসারী করে রাখা এখন আগের চেয়ে অনেক-অনেক বেশি দুরূহ হয়ে পড়েছে। সেটির অন্যতম কারণ - ইন্টারনেট। অজস্র তথ্য-উপাত্ত, যা ধর্মবাজেরা গোপন রাখতে পারলেই খুশি হতো, এখন সকলের হাতের মুঠোয়। ইন্টারনেটেই নতুন প্রজন্ম পরিচিত হচ্ছে নতুন-নতুন, অপরিচিত ধারণার সঙ্গে, তাদের দৃষ্টি উন্মীলিত হচ্ছে, প্রসারিত হচ্ছে। এভাবে গড়ে ওঠা দৃষ্টিভঙ্গিতে ধর্মবিশ্বাস ও অন্যান্য কুসংস্কারগুলোর স্থান নেই। 

ও প্রসঙ্গে ধর্ম এবং ইন্টারনেট এবং ইন্টারনেটে ইসলাম অসহায় নামে আগে প্রকাশিত দুটো চমৎকার ভিডিও দেখে নেয়া যেতে পারে। 

এই পোস্টটি লিখতে উদ্বুদ্ধ হবার কারণ: খবরে পড়লাম, এবার ইহুদি মোল্লারা লেগেছে ইন্টারনেটের পেছনে। যাবতীয় ধর্মবাজদের মতো তারাও যুক্তিরহিত এবং সে-কারণেই দম-ফাটানো-হাস্যোদ্রেককারী কথা বলেছে। কয়েকটি নিদর্শন:
> ইন্টারনেটের কারণে রোগ-বালাই হয়, দৈবদুর্বিপাক হয়;
> যেখানে ইন্টারনেট আছে, সেখানে বৃষ্টি নেই; 
> শত-শত হাজার-হাজার লোক ক্যান্সারে ভুগছে ইন্টারনেটের কারণে;
> ইন্টারনেট কানেকশন নেয়ার অর্থ - ঘরে নিদারুণ ঘৃণা ও বিভীষিকা ডেকে আনা;
> সৃষ্টির আদিকাল থেকে এখনও পর্যন্ত ইন্টারনেটের চেয়ে বেশি বিপজ্জনক ও কলুষিত আর কিছু আবিষ্কৃত হয়নি...
খাড়ান, গড়াগড়ি দিয়া একটু হাইসা লই 

একটি ছোট্ট লেখা নজরে পড়লো এই অপাংক্তেয় ইন্টারনেটেই। নাম: The Internet has sealed the fate of religion। পুরো লেখাটাই তুলে দিই বরং:

This has been on my mind a lot lately. Religion is ancient. I mean, really old. If you look at it from a anthropological/psychological perspective you can see that the establishment of traditions, rituals, and belief system helped created a sense of community, a sense of "others" and played a large part in the establishment of civilizations.

However, I think we are now in the midst of a time and place where the very idea of "community" is rapidly changing. What creates a community, what enables communities to come together, and what enables communities to thrive are dependent factors on newly, rapidly adapting, and incredibly innovative technologies. Furthermore, new globalized mechanisms and economic pratcises spread these further than ever before.

After looking a lot lately at the protests in North Africa, I can only see a lot of globalized factors coming out to play in these people demanding democracy and I can foresee in the future similar factors coming to play in the demand for religious freedoms.

I see religion as something that really relies on the traditional boundaries of communities. Oral history, people looking out for each other in a physical area or a definable geographic landscape, and the control of social communication mechanisms.

The Internet, and the popularity of new technologies that change these boundaries, is increasingly exposing people to new ideas. I like to think that general acceptance of others ideas (other religions, other cultures) is the first thing that this impacts. The second, and hopefully the one that works in the favor of rationalism, is the rejection of ideas that do not logically stand out. Hopefully, with more exposure to cognitive dissonance, the mind becomes more and more accepting of rationality, especially in larger ideas such as theism.
I think the internet will be a huge factor in bringing traditional religious thought to end.

Bit of a rant.
Thoughts?

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন