আল্যা সর্বব্যাপী – তিনি বরাহেও আছেন, বিষ্ঠাতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি বোরখাতেও আছেন, বিকিনিতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি জলাশয়েও আছেন, মলাশয়েও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি উটমূত্রেও আছেন, কামসূত্রেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি আরশেও আছেন, ঢেঁড়শেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি হাশরেও আছেন, বাসরেও আছেন

শনিবার, ১৯ ফেব্রুয়ারী, ২০১১

ধর্ম মূলত ঘৃণার নামান্তর


ধর্মের কাজ মানুষের মধ্যে বিভেদ সৃষ্টি করা; তাই এক ধার্মিকের রক্তে সব সময়ই গোপনে শানানো হ’তে থাকে অন্য ধার্মিককে জবাই করার ছুরিকা।
- হুমায়ুন আজাদ

হুমায়ুন আজাদ বলেছিলেন অন্য ধার্মিকের কথা। তাঁর কথায় ভুল নেই এতোটুকুও। তবে সঠিকতর হতো ভিন্নমতাবলম্বী বা ভিন্ন জীবনাদর্শে বিশ্বাসীর কথা বললে। ভিন্নধর্মে বিশ্বাসীদের চেয়ে অবিশ্বাসী ও অপ্রচলিত ধারার জীবনাদর্শের অনুসারীদের প্রতি ধার্মিকদের ঘৃণা অনেক গুণে প্রবলতর।

উগান্ডার বর্তমান পরিপ্রেক্ষিতের দিকে তাকিয়ে দেখুন। আমেরিকার ইভ্যাঞ্জেলিক্যাল খ্রিষ্টান গ্রুপের প্রত্যক্ষ প্রভাবে উগাণ্ডা এখন বিশ্বে সবচেয়ে সমকামী-বিরোধী রাষ্ট্র। সমকামীদের বিরুদ্ধে রাষ্ট্রযন্ত্র ও খ্রিষ্টানদের সার্বক্ষণিক ঘৃণাপ্রচার গড়ে তুলেছে "কাঙ্ক্ষিত" জনমত। নিকটতম আত্মীয় সমকামী বনে গেলে বা সমকামী প্রমাণিত হলে তাকে নির্দ্বিধায় হত্যা করতে প্রস্তুত এখন অনেকেই। 

প্রাসঙ্গিক ভয়াবহ দু'টি ডকুমেন্টারির অন্তত একটি দেখুন। প্রথমটির নাম: Missionaries Of Hate।


একই ডকুমেন্টারির ইউটিউব লিংক

বিবিসি-র তৈরি আরেকটি ডকুমেন্টারি। নাম: The World's Worst Place to Be Gay?





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন