আল্যা সর্বব্যাপী – তিনি বরাহেও আছেন, বিষ্ঠাতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি বোরখাতেও আছেন, বিকিনিতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি জলাশয়েও আছেন, মলাশয়েও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি উটমূত্রেও আছেন, কামসূত্রেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি আরশেও আছেন, ঢেঁড়শেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি হাশরেও আছেন, বাসরেও আছেন

শুক্রবার, ২৫ মার্চ, ২০১১

কমেডি, বিজ্ঞান ও সঙ্গীতের উৎসব


২০০৯ সালের ক্রিসমাস মৌসুমে লন্ডনে একটি অসাধারণ কসনার্টের আয়োজন করা হয়েছিল: অবিশ্বাসীদের ক্রিসমাস। উদ্যোক্তারা সেটিকে বলেছিলেন "কমেডি, বিজ্ঞান ও সঙ্গীতের উৎসব"। 

ভেবেছিলাম, কাঠখোট্টা ধরনের কোনও অনুষ্ঠান হবে হয়তো। দেখতে শুরু করে এতোটাই মজে গেলাম যে, টেরই পেলাম না কীভাবে কেটে গেল এক ঘণ্টা চোদ্দ মিনিট।

অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন কমেডিয়ান-উপস্থাপক রবিন ইন্স, রিচার্ড ডকিন্স, বর্তমান যুগের কার্ল সেগান হিসেবে পরিচিত পদার্থবিদ সদাহাসিমুখ ব্রায়ান কক্স, কমেডিয়ান মার্ক স্টিল, কমেডিয়ান রিচার্ড হেরিং, ইরানী বংশোদ্ভুত মহিলা-কমেডিয়ান শ্যাপি খোরস্যান্ডি, চিকিৎসক ও বিজ্ঞান-লেখক, "ব্যাড সায়েন্স" নামের বইয়ের রচয়িতা বেন গোল্ডঅ্যাকর, গণিত- ও বিজ্ঞান-লেখক সাইমন সিং, কমেডিয়ান ব্যারি ক্রায়ার ও গায়ক-গিটারিস্ট-কমেডিয়ান রনি গোল্ডেন, গায়ক-সঙ্গীতস্রষ্টা রবিন হিচকক, লেখক-সুরকার জিম বব এবং কানাডীয় বিবর্তনবাদী র‍্যাপ গায়ক বাবা ব্রিঙ্কম্যান। 

ইচ্ছে আছে, এই কনসার্টের বিশেষ আকর্ষণীয় অংশগুলো আলাদা আলাদা করে আপলোড করবো ধর্মকারীর নিম্নগতির নেটস্পিডগ্রস্ত পাঠকদের জন্য। কোনও ঈমানদার বান্দা আমার হয়ে এই কাজ করে দিলে তাঁকে আমার ভাগের গোটা দশেক হুর নিঃশর্তভাবে দান করবো। 


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন