আল্যা সর্বব্যাপী – তিনি বরাহেও আছেন, বিষ্ঠাতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি বোরখাতেও আছেন, বিকিনিতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি জলাশয়েও আছেন, মলাশয়েও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি উটমূত্রেও আছেন, কামসূত্রেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি আরশেও আছেন, ঢেঁড়শেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি হাশরেও আছেন, বাসরেও আছেন

বুধবার, ৩০ মার্চ, ২০১১

ঈশ্বরের পিন্ডি শয়তানের ঘাড়ে - ২


লিখেছেন লাইট ম্যান

(যাঁরা প্রথম পর্ব মিস করেছেন তাদের জন্য লিংক) 

আদমের শরীরে যান্ত্রিক কলকব্জা স্থাপনের কাজ শেষ করে ঈশ্বর প্রস্তুতি নিতে থাকেন আদমের ‘জীবন দান’ কর্মসূচীর। ঈশ্বরের নির্দেশে স্বর্গের কয়েকজন দেবতা আদমকে চ্যাংদোলা করে তুলে এনে শুইয়ে দিল ছায়া ঘেরা বিশাল গাছের নীচে পরিপাটি করে রাখা খেজুর গাছের তক্তার তৈরী খাটিয়ার উপর। সেই গাছের বক্র ঢালে ঝুলিয়ে রাখা রক্তের ব্যাগ থেকে লম্বা সরু নলের সুঁচালো মাথা গোঁত করে গুতিয়ে ঢুকিয়ে দেওয়া হল আদমের ডান হাতের কব্জিতে। এরপর ঈশ্বর তাঁর কাঁধে ঝোলানো ব্যাগে হাত ঢুকিয়ে বের করে আনলেন “বিশুদ্ধ প্রাণবায়ু” লেবেলযুক্ত ছোট্ট শিশি। লম্বা সিরিঞ্জ দিয়ে ঈশ্বর এই শিশি থেকে কয়েক দাগ প্রাণবায়ু ফস্ বের করে পুশ্ করে ঠেসে ভরে দিলেন আদমের শুন্য কলিজায়।

চঞ্চল নেত্রে চাপা শোরগোল সহকারে দেবতারা ঈশ্বরের চারপাশ ঘিরে তীব্র উত্তেজনা নিয়ে দেখতে লাগল আদমের প্রাণদানের অতি দুর্লভ দৃশ্য, দমে তালা দিয়ে প্রবল উৎকন্ঠা নিয়ে দেবতারা উপভোগ করতে লাগল শ্বাসরুদ্ধকর সঞ্জীবনী পদ্ধতি প্রয়োগের জটিল ক্রীড়া-কৌশল।

রক্ত ও প্রাণবায়ু মিলেমিশে একাকার হয়ে আদমের প্রতিটি রগে রগে কিলবিলিয়ে চলাচল শুরু হলে ঝাঁকি দিয়ে কেঁপে কেঁপে শক্ত মাটি বুদ্বুদ্ শব্দে বিক্রিয়া করে পরিণত হল কোমল পেলব নরম মাংসে।

শরীরের কিছু কিছু গোপন স্থানে ও কিছু প্রকাশিত স্থানে মাংস ফুঁড়ে ধীরে ধীরে উঁকি মারতে শুরু করল গুচ্ছ গুচ্ছ কেশ রাশি।

এভাবে পেরিয়ে যায় অনেক সময়, তবে আদমের জেগে উঠার কোনো লক্ষণ নাই। প্রবল অস্থিরতায় ঈশ্বরের মনে দাবড়ে বেড়াতে লাগল দুশ্চিন্তার ঘন কুয়াশা। কোথায় যেন ভুল আছে, সে ভাবনায় তিনি হাত দিয়ে আদমের নাড়ী পরীক্ষা করে দেখেন, কার্ডিওগ্রাফ যন্ত্র কানে দিয়ে হৃদযন্ত্র পরীক্ষা করেন। শেষে আদমের দুই ঠোঁট সামান্য ফাঁক করে তাতে নিজের মুখ আলতো ভাবে বসিয়ে দুই গাল ব্যাঙ-এর মত ভক্ করে ফুলিয়ে ফুৎকা সহযোগে অক্সিজেন সরবরাহ বাড়িয়ে দিলেন আদমের হৃদযন্ত্রে।

আদমের নগ্ন বক্ষে সদ্য গজানো স্তন্যে ঈশ্বরের লম্বা দাড়ির স্পর্শ জনিত অস্বস্থিকর সুড়সুড়িতে সম্বিত ফিরে পেয়ে ভ্যাবাচ্যাকা খেয়ে লাফিয়ে ওঠে আদম। চোখ খুলে আগপাছ না ভেবেই সুড়সুড়ি সামলাতে হঠাৎ দু’হাতে খামছে ধরে হোৎকা টান মারে ঈশ্বরের লম্বা দাড়ি।

ঘটনার আকস্মিকতায় ভড়কে গিয়ে ঈশ্বর পড়ি-মরি করে কোনোমতে আদমের হাত থেকে পিছলিয়ে উদ্ধার করতে সক্ষম হয় বহু বছরের সঞ্চিত সাধের দাড়ি। ততক্ষণে আদমের মুষ্টিবদ্ধ আঙ্গুলের ফাঁকে জমা পড়ে যায় বেশ কিছু আধাপাকা শুকনো দাড়ি।

আদমের এহেন শিষ্টাচারবর্জিত আচরণে ভয়ে তটস্থ স্বর্গের দেবতারা রব তোলে, হায় ঈশ্বর! এ কী হল! সব তো আদম বেটা নিয়ে গেল!

এই পচা মাটির খচ্চরটা ঈশ্বরের ইজ্জত ধরে টান মারল?

না জানি সুযোগ পেলে আমাদের কী অবস্থা করে ছাড়বে হতচ্ছাড়া ত্যাঁদড়টা? এই শংকাতে তীব্র শোরগোল শুরু হয়ে গেল দেবতাকূলে।

ঈশ্বর সবাইকে অভয়বাণী বর্ষণ করে বলল্লেন, বিচলিত হয়ো না, আমার স্বর্গ পুরির বাসিন্দারা। ঈমান ত্যাড়াব্যাড়া করিও না, শোরগোল বির্সজন দিয়ে শান্ত হও। এই শাস্তি অবশ্যই ভোগ করবে আদমের চৌদ্দ গোষ্ঠি। ব্যাটা এখনো অশিক্ষিত গো-মূর্খ। শিক্ষার পিদিম জ্বেলে আগে তাকে কিছুটা শিখিয়ে পড়িয়ে মানুষ বানাই। তারপর তাকে ভাতে মারব, পানিতে মারব, অনাহারে মারব, ঘূর্ণিঝড়ে উড়িয়ে মারব, ভূমিকম্পে পিষে মারব, রোগে-শোকে মারব, সব শেষে নরকের আগুনে পুড়িয়ে কাবাব করব। তখন বুঝবে ব্যাটা, ঈশ্বর কারে কয়?

পরদিন তিনি আদমকে স্বর্গীয় বাগান ইডেনে খেলতে দিয়ে গাছ গাছালির পাতার নিচে বসিয়ে দিলেন গোপন ক্যামেরা।

কিছু দিনের মধ্যে ঈশ্বরের সদর দপ্তর ভরে যেতে থাকে অভিযোগপত্রে। পরিবেশবাদী দেবতারা দিলেন চরম হুঁশিয়ারি: আদমের মল-মুত্র বিসর্জনের তীব্র দুর্গন্ধে স্বর্গের শান্তিদাদা চিরদিনের মত জ্ঞান হারাতে পারে। সুশীল সমাজের দেবতাদের অভিযোগ আরো গুরুতর। আদম নাকি নগ্ন পোষাকে দেবতা পল্লীর যত্রতত্র ঘুরে বেড়ায়। লাজ শরমের মাথা খেয়ে দেবতা দেখলেই আচানক দুই উরুর মাঝে হাত নামিয়ে গোপন জৈবিক শৈল্পিক কর্ম সেরে নেয় প্রকাশ্যে।

অবস্থা তথৈবচ বুঝে সর্বজ্ঞ ঈশ্বর ভবিষ্যৎ গুনে দেখলেন, আদমকে বেশীদিন স্বর্গে রাখলে দেবতাদের গণবিদ্রোহের সূচনা আসন্ন। উপায়ান্ত না দেখে তিনি তার দীর্ঘ দিনের বিশ্বস্ত বন্ধু শতুকে (শয়তানকে) ডেকে বললেন, আমি আদমের জন্য ঈভ তৈরী করছি, এর ফাঁকে তুমি ইডেনের “জ্ঞানবৃক্ষে”র গোড়ায় কিছু পানি ঢেলে এস। সকাল বিকাল দুই বেলা পানি দিয়ে গাছটিকে মোটা তরতাজা কর যাতে শিগগির ফল দেয়।

আদম তৈরীর উদ্বৃত্ত মাটি নিয়ে ঈশ্বর ব্যস্ত হয়ে পড়লেন ঈভ তৈরীর কাজে। ঈভ তৈরীর কাজ সমাপ্ত হওয়ার পরেও পাত্রে সামান্য কিছু মাটির ঢেলা পড়ে থাকে। ঈশ্বর মাটি টুকু আঁচড়িয়ে দুটি বলের মত বানিয়ে সেগুলোকে সেঁটে দেন ঈভের নগ্ন বুকের দু’পাশে। এতে ঈভের ইয়ে দুটির আকৃতি হয় ভাপা পিঠার মত ঠাসা ঠাসা। তা দেখতে হয় আরো আকর্ষণীয়।

নিত্য দিনের মত বিকালে প্রাইভেট পড়তে এলে আদমকে ঈশ্বর নানা ছলাকলায় “অজ্ঞান বিষ” মিশানো লেবেন্সুস খাইয়ে কৌশলে বেহুঁশ করেন। শান দেওয়া ছুরি-কাঁচি চালিয়ে আদমের পাজর কেটে বিনা অনুমতিতে চুরি করেন একটি ছোট্ট হাড়। তা দিয়ে তৈরী করেন একটি “মনচুরি” চিপ্। এই চিপ্ তিনি ভরে দেন ঈভের দেহে। যাতে ঈভকে দেখলেই আদমের মনে কামজাগতিক রশ্মির তেজস্ক্রিয়তা হু-হু করে বেড়ে উঠে।

হুস ফিরে এলে আদম টের পায় তার পাশে এক লাস্যময়ী ললনার নীরব উপস্থিতি। ঈভের কোমল অঙ্গের গরম স্পর্শে আদমের মন ভচকে যায়। ভুলে যায় হাড়-চুড়ির সব ব্যাথা। খুশিতে আদম গান ধরে:
মন চাইলে মনটি পাবে, দেহ চাইলে দেহ
সবই হবে অগোচরে, জানবে না তো কেহ।

ঈশ্বর পুনরায় শয়তান কে ডেকে বলল্লেন, “ঈভকে সৃষ্টি করে মনে হয় আরো বেশি ভুল করলাম রে শতু। শালা আদম ঈভকে পেয়ে তো পড়তেই বসে না! তাড়াতাড়ি জ্ঞানবৃক্ষের ফল খাইয়ে ওদের স্বর্গ থেকে তাড়ানোর ব্যবস্থা কর”।

শতু ভয়ে ভয়ে পাল্টা দিল, “ আদম তো রোজ বিকালে আপনার কাছে প্রাইভেট পড়তে আসে, আপনিই তো তা করতে পারেন”।

ঈশ্বর জবাব করলেন, “আমার সময় ফুরিয়ে আসছে, মরার আগে আমি চাই একটু সম্মানে মরতে। সবাই আমাকে সেজদা দিক, আমার কাছে প্রার্থনা করুক, তোষামোদ করুক, আমার নাম ভজন করুক, গুণকীর্তন করুক, আমাকে দয়ালু, সর্বজ্ঞ, ত্রিকালদর্শী বলে অযথা সময় নষ্ট করুক, তা না হলে মরেও শান্তি পাব না রে”।

ঈশ্বর শতুকে অভয় দিয়ে আরো বললেন, “ফল খাওয়ানোর সব ব্যবস্থা আমি তো করেই রেখেছি। তোমার কাজ শুধু ওদেরকে একটু পটিয়ে চটিয়ে মুখে তুলে খাইয়ে দেওয়া। যাতে আদম ইতিহাসে আমার সাথে তোমার নামও অমর থাকে”।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন