আল্যা সর্বব্যাপী – তিনি বরাহেও আছেন, বিষ্ঠাতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি বোরখাতেও আছেন, বিকিনিতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি জলাশয়েও আছেন, মলাশয়েও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি উটমূত্রেও আছেন, কামসূত্রেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি আরশেও আছেন, ঢেঁড়শেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি হাশরেও আছেন, বাসরেও আছেন

মঙ্গলবার, ৬ সেপ্টেম্বর, ২০১১

মহাকবিরাজ মহানবী – ০৩


অবর্ণন রাইমস বর্তমান সিরিজের ভারপ্রাপ্ত হয়ে আমাকে ভারমুক্ত করেছেন। আল্যাফাক তার হায়াত দারাজ করুক।

নিশ্চয়ই ইসলাম একটি পূর্ণাঙ্গ জীবনবিধান এবং মহানবী নিশ্চয়ই সর্বকালের সর্বশ্রেষ্ঠ সর্ব বিষয়ে সার্বিকভাবে জ্ঞানান্বিত ব্যক্তি। আর তাই ইসলামী চিকিৎসাবিজ্ঞানও চির-আধুনিক ও সর্বজনীন। বুঝে পাই না, মুসলিমরা কেন নবী বর্ণিত নানাবিধ চিকিৎসাপদ্ধতি ব্যবহার করে সুন্নত পালনে অনীহ। 

মোমিন বান্দাদেরকে যাতে আর অনৈসলামিক চিকিৎসার পেছনে অনর্থক অর্থব্যয় করতে না হয়, সেই লক্ষ্যে শুরু করা হয়েছে এই সিরিজ। 

চিকিৎসাপদ্ধতি ৩.

হৃদপিণ্ডে কোনো গোলমাল দেখা দিলে সেটাকে আমরা একটা রোগ বলতে পারি। কিন্তু জানেন কি, প্রিয়জনের মৃত্যুতে হৃদয় যদি দুঃখভারাক্রান্ত হয়, সেটাও এক রকম রোগ? হৃদরোগ আর হৃদয়ে দুঃখরোগ, আল্লার নবী এক তুড়িতেই এই দুই রোগের মহৌষধ দিয়ে দিয়েছেন। আর সেই মহৌষধের নাম বার্লি।

বুখারিতে আয়েশার জবানিতে মহাম্যাডের বার্লি-বাণী পাওয়া যায়। 'at−Talbina gives rest to the heart of the patient and makes it active and relieves some of his sorrow and grief.' অর্থাৎ, বার্লি রোগীর হৃদপিণ্ডকে বিশ্রাম দেয়, কর্মক্ষম করে, আর কিছু দুঃখ-বেদনা দূর করে।

তা ভালো কথা। কোনো আত্মীয়-স্বজনের হার্টঅ্যাটাক হলে এখন থেকে আর হাসপাতালে দৌড়াদৌড়ি করবেন না। রোগীকে ভালো করে বার্লি খাইয়ে দেবেন, সাথে সাথে মুশকিল আসান। আর বার্লির মতো অব্যর্থ চিকিৎসার পরেও যদি রোগী মারা যায়, আর আপনার মনে দুঃখ হয়, নো টেনশন। আপনিও বার্লি খেতে থাকুন। বার্লি খেলে আপনার স্বজন হারানোর দুঃখও সেরে যাবার কথা।

(বুখারি ৭.৭১.৫৯৩)

অনুপ্রেরণা: আনাস।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন