আল্যা সর্বব্যাপী – তিনি বরাহেও আছেন, বিষ্ঠাতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি বোরখাতেও আছেন, বিকিনিতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি জলাশয়েও আছেন, মলাশয়েও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি উটমূত্রেও আছেন, কামসূত্রেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি আরশেও আছেন, ঢেঁড়শেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি হাশরেও আছেন, বাসরেও আছেন

শনিবার, ১ অক্টোবর, ২০১১

কোনো ব্লগীয় তর্কে জেতার ইপিছলামী উপায়! (ব্যাপক টেকি পোস্ট)


লিখেছেন প্রলাপ

সিনারিও: ধরুন, কোনো একজন ব্লগার লিখলেন "সূর্য পূর্বদিকে উদিত হয়।" কিন্তু ব্লগারটি আপনার মতাদর্শের বিপরীতধর্মীয় মতাদর্শ ধারণ করে। তার প্রতিটি যুক্তিকে মিথ্যা প্রমাণ করা / করার চেষ্টা করা আপনার নৈতিক দায়িত্ব / অশেষ নেকী হাসিলের উপায়। আসুন দেখা যাক, এই পরিস্থিতিতে কীভাবে অসীম পরিমাণ অশেষ নেকী হাসিল করা যায়।

স্টেপ ওয়ান: প্রথমে তার ব্লগে মন্তব্য করুন - আপনার মতাদর্শধারী অনেকের সাথে আমার বন্ধুত্ব আছে, তারা আপনার মত আবুল নয়। অতঃপর ফতোয়া জারি করেন, "আপনার স্টেটমেন্টে লজিক্যাল ভুল আছে। সূর্য এবং পূর্বদিক দুইটি অসম্পর্কযুক্ত বিষয়কে আপনি একই ইক্যুয়েশনে ফেলেছেন। সূর্য এবং পূর্বদিকের মধ্যে যদি কোনো সম্পর্ক থাকত, তবে সূর্যকে কখনো উত্তর-দক্ষিণ-পশ্চিম দিকে দেখা যেত না।"

স্টেপ টু: আপনার স্টেপ ওয়ানের পর স্বাভাবিক ভাবেই ব্লগার মহাশয় আপনার ওপর বিরক্ত হবেন। তিনি চেষ্টা করবেন সূর্য এবং পূর্বদিক যে সম্পর্কিত বিষয় তা ভূগোল সম্পর্কিত জ্ঞান দ্বারা প্রতিষ্ঠা করার। এবং তিনি তাতে সফল হবেনও। কিন্তু এতে পিছলামী চিন্তাবিদের মনোঃক্ষুন্ন হলে চলবে না। আপনি আপনার মতে অবিচল থাকবেন এবং নতুন যুক্তি প্রসব করবেন: "ভাই, ভূগোল জ্ঞান জাহির করে তো ফাটিয়ে ফেললেন। কিন্তু আপনি কি জানেন, এই জ্ঞানের গোড়াতেই গলদ আছে। ভূগোল অনুসারে পৃথিবী গোল। কিন্তু আসলে কি তাই। আমাদের ডাইমেনশনে পৃথিবী গোল হলেও উচ্চতর কোন ডাইমেনশনে পৃথিবী চারকোনাও হতে পারে। একটা পিপড়ার কাছে একটা টেবিল যেরকম, আমাদের কাছে পৃথিবীও সেরকম। ইত্যাদি ইতাদি।"

স্টেপ থ্রি: আপনার মারফতি কথাবার্তায় বিরক্ত ব্লগার সম্ভবত এবার পদার্থবিদ্যা অনুসারে জবাব দেয়ার চেষ্টা করবে। কিন্তু, আপনার দমে গেলে কি চলবে? প্রতি কমেন্টে উদাহরণ চেঞ্জ করতে থাকেন। টেবিলের ওপর পিঁপড়া, মহিষের পানি খাওয়া, পাখির মলত্যাগ, কলমের কালি শেষ হয়ে যাওয়া ইত্যাকার যত ধরনের ঘটনা আছে, একের পর এক উল্লেখ করতে থাকেন। 

স্টেপ ফোর: ভিক্টিম ব্লগারটি আপনার প্রতিটি উদাহরণের যৌক্তিক ব্যাখ্যা দেয়ার পর বলুন, আপনার এনালাইসিসে প্রবলেম আছে। অতঃপর সম্পূর্ণ নতুন আরেকটি উদাহরণ পেশ করুন। এভাবে অনন্তকাল ধরে চলতে থাকুন। কোথাও কঠিনভাবে আটকে গেলে বলুন, জাগতিক জ্ঞান দ্বারা আধ্যাত্মিক জ্ঞানকে এনালাইসিস করা যায় না (যদিও এতক্ষণ আপনি তা-ই করতেছিলেন)।

স্টেপ ফাইভ: এবার বিজয়ের সেই মাহেন্দ্রক্ষণ। বিরক্ত ব্লগারটি যখন আপনার কমেন্টের উত্তর দেয়া থেকে বিরক্ত থাকবে, তখন উড়িয়ে দিন বিজয় পতাকা। লিখুন "কী দাদা, ধুতি উঁচিয়ে পালালেন?"

আপনার স্বজাতীয়গণ আপনার কৃতিত্বে বাহবা না দিয়ে পারবে না। তারা একে একে এসে আপনার নিতম্বে তালি বাজিয়ে যাবে ইনশাল্লাহ।

* একটি প্রাসঙ্গিক পোস্টার: ছহি মুছলিম তর্কতরিকা। 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন