আল্যা সর্বব্যাপী – তিনি বরাহেও আছেন, বিষ্ঠাতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি বোরখাতেও আছেন, বিকিনিতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি জলাশয়েও আছেন, মলাশয়েও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি উটমূত্রেও আছেন, কামসূত্রেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি আরশেও আছেন, ঢেঁড়শেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি হাশরেও আছেন, বাসরেও আছেন

শনিবার, ২৬ নভেম্বর, ২০১১

নাস্তিকেরা রাগী কেন


পৃথিবীর ইতিহাসে ধর্মগুলোর ঘটানো অগণ্য গণহত্যা, নির্যাতন, অত্যাচার, সন্ত্রাস আস্তিকদের চোখে পড়ে না। তবে নাস্তিকেরা নিজেদের অধিকার দাবি করে বা ধর্মগুলোর সমালোচনা করে গলা উঁচিয়ে কথা বললেই তাদের জুটে যায় 'রাগী' খেতাব। বিতর্কের সময় গালিগালাজে অধিকাংশ আস্তিকের সাবলীল দক্ষতার প্রসঙ্গ নয় না-ই তুলি। 

হ্যাঁ, অনেক নাস্তিকই রাগী। তবে তাদের ক্রোধ হানিকর নয়। অন্তত আস্তিকদের ঘটানো অপকর্মের তুলনায় সেটা তো ধর্তব্যের ভেতরেই পড়ে না। 

নাস্তিকেরা রাগী কেন, এ বিষয়ে অতীব অ-সা-ধা-র-ণ ও সরস বক্তব্য রেখেছেন খ্যাতনামা নাস্তিক ব্লগার গ্রেটা ক্রিস্টিনা। আমাদের ক্ষোভের এতো যুক্তিযুক্ত কারণ আছে যে, একটি পূর্ণ বিশ্বকোষ লিখে ফেলা সম্ভব বলে বলেছেন তিনি। আটচল্লিশ মিনিটের অবশ্যদ্রষ্টব্য ভিডিও। মুগ্ধ হয়ে শোনার মতো।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন