আল্যা সর্বব্যাপী – তিনি বরাহেও আছেন, বিষ্ঠাতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি বোরখাতেও আছেন, বিকিনিতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি জলাশয়েও আছেন, মলাশয়েও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি উটমূত্রেও আছেন, কামসূত্রেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি আরশেও আছেন, ঢেঁড়শেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি হাশরেও আছেন, বাসরেও আছেন

রবিবার, ২৫ ডিসেম্বর, ২০১১

লিংকিন পার্ক - ৩০


১.
রাশিয়ায় ভগবত গীতা পড়েছে বিচারের মুখে। অভিযোগ - উগ্রপন্থা। গীতা পড়িনি, তাই তা কতোটা উগ্রপন্থী, ধারণা নেই। তবে উগ্রপন্থার দায়ে কিন্তু অবলীলায় দায়ী করা যেতে পারে বাইবেল ও কোরানকেও।
(লিংকম্যান: শান্তনু বণিক)

২.
ধর্মকারীতে চরমোনাইয়ের পীরের মুরিদদের কাণ্ড বিষয়ক পোস্টটির কথা উল্লেখ করে ব্লগার আইজাক নিউটন একটি পোস্ট দিয়েছিলেন সামু ব্লগে। সেখানে তৃতীয় মন্তব্য ও সেটির উত্তর দেখে নিন।

৩.
ফাকিস্তানে এ বছরের প্রথম নয় মাসে তথাকথিত অনার কিলিং-এর শিকার হয়েছে ৬৭৫ জন। অর্থাৎ মাসে ৭৫ জন, দিনে ২/৩ জন! 

৪. 
আরব বসন্ত আরব নারীদের জন্যে সুফল বয়ে আনবে কি? সিরিয়ার লেখিকার সাক্ষাৎকার। 

৫. 
ভারতীয় পত্রিকায় নগ্ন ছবি প্রকাশের পর ফাকিস্তানী অভিনেত্রীর মাথার ওপরে ফতোয়া ঝুলবে, সেটা তো অনুমিতই ছিলো। 

৬. 
ইহুদি ইতরামি। একেবারেই ইছলামী ধাঁচের। পুরুষদের জন্য উত্তেজক হতে পারে বলে জনসমক্ষে মেয়েদের গান গাওয়া নিষিদ্ধ ঘোষণা করেছে কিছু ইহুদি মোল্লা। 

৭.  
আইন ইছলাম বা ধর্মানুভূতি বোঝে না। ফ্রান্সে বোরখা পরা নিষেধ। আইন ভেঙেছে এক মুসলিমা। তার জন্যে পনেরো দিনের জেলবাস নিশ্চিত বলেই মনে করা হচ্ছে। 

৮. 
মডারেট মুসলিম বস্তুটা কী? 'কিছুটা অন্তঃসত্ত্বা'-র মতো কিছু? আমার মতে, 'মডারেট মুসলিম' হচ্ছে পরম সুবিধাবাদী একটি অবস্থান। ইহজগতে ভোগের সুযোগ সদ্ব্যবহার করা, আবার মুসলিম তকমা লাগিয়ে আখেরাতে হুরি লাভের সম্ভাবনাটিও জিইয়ে রাখা - এটাই হচ্ছে মডারেট মুসলিম মানস। আলজেরীয় বংশোদ্ভুত ফরাসী মন্ত্রী বললেন, মডারেট মুসলিম বলে কিছু নেই। 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন