আল্যা সর্বব্যাপী – তিনি বরাহেও আছেন, বিষ্ঠাতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি বোরখাতেও আছেন, বিকিনিতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি জলাশয়েও আছেন, মলাশয়েও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি উটমূত্রেও আছেন, কামসূত্রেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি আরশেও আছেন, ঢেঁড়শেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি হাশরেও আছেন, বাসরেও আছেন

মঙ্গলবার, ৩১ জুলাই, ২০১২

TheThinkingAtheist যখন বক্তা

দুর্ধর্ষ ভিডিওনির্মাতা, বাঘা গোত্রীয় ইউটিউবার TheThinkingAtheist - প্রাক্তন ঘোর ক্যাথলিক। বক্তা হিসেবেও তিনি অত্যন্ত সাবলীল। শ্রোতার আবেগ নিয়ন্ত্রণ করতে পারেন দারুণ দক্ষতায়। এ বছর Oklahoma Freethought Convention-এ তাঁর দেয়া এক ঘণ্টার বক্তৃতা দেখে/শুনে কখনও প্রাণ ভরে হেসেছি, কখনও আচ্ছন্ন হয়েছি বিষণ্ণতায়। বক্তৃতার শেষে তিনি দেখান তাঁর বানানো আট মিনিটের বাকরুদ্ধ করে দেয়া ভিডিও। নাম: আফটারলাইফ। 

তাঁর বক্তৃতার বিষয়: আগের যুগে ও বর্তমানে তথ্যলভ্যতার তুলনা; আস্তিকদের এক বস্তা বস্তাপচা ও পিত্তপ্রদাহী কুযুক্তি, যেগুলো বহু আগেই অসার, বালখিল্য ও পাতে নেয়ার অযোগ্য বলে প্রমাণিত হয়েছে, তবুও যেগুলো বারংবার 'নতুন' হিসেবে তারা উপস্থাপন করতে থাকে, সেগুলোর উপর্যুপরি দাঁতভাঙা জবাব; ধর্ম- ও ঈশ্বরহীন নাস্তিকেরাও সৎ ও নীতিবান হতে পারে - এক নাস্তিকপুত্রের (TheThinkingAtheist-এর সহযোগী ছিলেন তিনি) মৃত্যুর পর ধর্মপ্রাণ মা'র চিন্তাজগতে আমূল পরিবর্তন... ইত্যাদি। 

সময় ও সুযোগ থাকা সত্ত্বেও না দেখলে নিশ্চিতভাবে কবিরা গুনাহ হবে। 


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন