আল্যা সর্বব্যাপী – তিনি বরাহেও আছেন, বিষ্ঠাতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি বোরখাতেও আছেন, বিকিনিতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি জলাশয়েও আছেন, মলাশয়েও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি উটমূত্রেও আছেন, কামসূত্রেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি আরশেও আছেন, ঢেঁড়শেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি হাশরেও আছেন, বাসরেও আছেন

বৃহস্পতিবার, ৩০ আগস্ট, ২০১২

ধর্মকারীতে 'বিজ্ঞান'-কে যখন 'বিগ্যান' লেখা হয়

ধর্মকারীতে মাঝেমাঝেই 'বিজ্ঞান' শব্দটিকে 'বিগ্যান' লেখা হয়ে থাকে। বিজ্ঞানের কাতারে আসার জন্য লালায়িত ধর্মগুলোর নানাবিধ উদ্যোগকে আমরা 'বিগ্যান' বলে থাকি।

নবারুণ-এর পাঠানো একটি লিংকে গিয়ে দেখলাম, হেঁটমুণ্ডু ঊর্ধ্বপোঁদ হয়ে সেজদা দেয়ার পরম উপকারিতার বৈজ্ঞানিক ভিত্তির সচিত্র বর্ণনা দেয়া হয়েছে সেখানে। সবিস্ময়ে লক্ষ্য করলাম: বর্তমান পোস্ট রচনার মুহূর্তে এই ছবিতে লাইক দিয়েছে ২১৩৭ জন মমিন বান্দা এবং ১৫৭৯ জন ছওয়াবলোভী সেটা শেয়ার করেছে। 

একটি কথাই আমার মাথায় এলো: আবালআকীর্ণ এ ধরাধাম!

প্রসঙ্গত:
'হ্রস্বরসবাক্যবাণ' সিরিজের জন্য Suirauqa একটি দুর্ধর্ষ বাক্য লিখে পাঠিয়েছেন, যেটা যথাস্থানে প্রকাশের আগেই ব্যবহার না করে পারছি না: 
ধর্ম বা ধর্মীয় ভাবাবেগ কি মানুষকে নির্বোধ, বুদ্ধিহীন বানায়, নাকি নির্বোধ, বুদ্ধিহীন মানুষই ধর্মের প্রতি আকৃষ্ট হয়ে থাকে?
আমার মতে, দুটোই সত্য। এবং ধর্মকে বিজ্ঞানসম্মত হিসেবে প্রমাণ করতে এদের ব্যাকুলতা তাদেরকে কতোটা নির্ঘিলু হিসেবে প্রতিপন্ন করে কতোটা হাস্যস্পদ করে তোলে, সেই বোধটি যদি তাদের আল্যা তাদেরকে দিতো! 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন